বাংলাদেশ দলের চ্যালেঞ্জ আবহাওয়া ও কন্ডিশন

তিন ম্যাচের ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজ খেলতে আগামী ২৫ এপ্রিল শ্রীলঙ্কার উদ্দেশে রওনা হবে বাংলাদেশ জাতীয় নারী দল। শ্রীলঙ্কা সফরের জন্য গতকাল মঙ্গলবার (১৮ এপ্রিল) জাতীয় নারী দলের স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ওয়ানডে সিরিজটি আইসিসি উইমেন্স চ্যাম্পিয়নশিপের তৃতীয় সংস্করণের অন্তর্ভুক্ত। 

এই সফর থেকে বিশ্রাম দেওয়া হয়েছে অভিজ্ঞ ক্রিকেটার সালমা খাতুন, রুমানা আহমেদ ও তরুণ বাঁহাতি পেসার মারুফা আক্তারকে। মূলত চলতি বছর বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সিরিজ সামনে আছে বলেই এমন সিদ্ধান্ত নিয়েছে বিসিবি। দল ঘোষণার পর এক ভিডিওবার্তায় এমনটি জানান নির্বাচক মনজুরুল ইসলাম। 

তিনি বলেন, এ সফরে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হবে আবহাওয়া ও কন্ডিশন। সেটির কথা ভেবেই দল গড়া। কিছু উঠতি তারকাকে নিয়েছি, যারা অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ভালো করেছে। কিছু সিনিয়র ক্রিকেটারকে বিশ্রাম দিয়েছি। এ বছর বেশ কিছু সিরিজ খেলব আমরা দেশে ও দেশের বাইরে। একই সঙ্গে শ্রীলংকায় ফিটনেস বড় ভূমিকা রাখবে। সব মিলিয়েই আসলে দল ঘোষণা করা।

এবার দলে একমাত্র নতুন মুখ সুলতানা খাতুন। নারী বিসিএলের প্রথম সংস্করণে টিম যমুনার হয়ে খেলেছেন এ অলরাউন্ডার। ২ ম্যাচে ৩ ইনিংস ব্যাটিং করে ৮৯ রানের পাশাপাশি নিয়েছেন ১ উইকেট। দলে আছেন সর্বশেষ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের অধিনায়ক দিশা বিশ্বাস, স্বর্ণা আক্তার। স্বর্ণা অবশ্য সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপেই জাতীয় দলে অভিষেক করে ফেলেছেন।

শ্রীলংকার বিপক্ষে বাংলাদেশ প্রথমে ওয়ানডে খেলবে ২৯ এপ্রিল। ২ ও ৪ মে অনুষ্ঠিত হবে বাকি দুই ওয়ানডে ম্যাচ। এই সিরিজটি আইসিসি উইমেন্স চ্যাম্পিয়নশিপের অংশ। নারী চ্যাম্পিয়নশিপে এখন পর্যন্ত একটি সিরিজই খেলেছে বাংলাদেশ। ২ পয়েন্ট নিয়ে তালিকায় আট নম্বরে আছে তারা। আর শ্রীলংকা সপ্তম।

ওয়ানডে সিরিজ শেষে দিন পাঁচেকের বিরতির পর ৯ মে মাঠে গড়াবে প্রথম টি-টোয়েন্টি ম্যাচ। সিরিজের বাকি দুই ম্যাচ ১১ ও ১২ মে। দুই ফরম্যাটের সব ম্যাচই অনুষ্ঠিত হবে কলম্বোতে। ওয়ানডে সিরিজের ম্যাচগুলো হবে সার ওভালে। আর টি-টোয়েন্টি সিরিজ হবে এসএসসি গ্রাউন্ডে।

বাংলাদেশ নারী দল

নিগার সুলতানা জ্যোতি, ফারজানা হক পিংকি, শামিমা সুলতানা, ফাহিমা খাতুন, মুর্শিদা খাতুন, জাহানারা আলম, সানজিদা আক্তার, সোবহানা মুস্তারি, লতা মন্ডল, স্বর্ণা আক্তার, নাহিদা আক্তার, ফারিহা ইসলাম তৃষ্ণা, ঋতু মনি, দিশা বিশ্বাস, রাবেয়া, সুলতানা খাতুন।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //