সেঞ্চুরি করে সমালোচকদের একহাত নিলেন মুমিনুল

মমিনুল হক। তাকে বলা হয় বাংলাদেশের 'টেস্ট স্পেশালিস্ট'। ধারাবাহিকভাবে ভালো খেলে সমর্থকদের প্রত্যাশার পারদটা বেশ উপরে তুলেছিলেন তিনি। মাঝে ছন্দপতন হয়েছিল তার। এমনকি ফর্মের কারণে হারিয়েছেন অধিনায়কত্বও। সর্বশেষ শ্রীলঙ্কার বিপক্ষে পাল্লেকেলেতে তিন অঙ্কের দেখা পেয়েছিলেন এই বাঁহাতি ব্যাটার। অবশেষে খরা কাটল। 

২৬ মাস ও ২৬ ইনিংস পর টেস্টে সেঞ্চুরির দেখা পেলেন এই সংস্করণে বাংলাদেশের অন্যতম সেরা ব্যাটার। 

ক্যারিয়ারের ১২তম সেঞ্চুরি হাঁকিয়ে সংবাদ সম্মেলেনে সাংবাদিক ও সমর্থকদের অতিরিক্ত প্রত্যাশাকে দুষলেন মমিনুল। তিনি বলেন, রান হচ্ছে না.. আপনারা যদি শেষ ৪ ইনিংস দেখেন, রান অত খারাপ নয়। আপনারা আমার কাছে প্রতি ম্যাচে ২০০ আশা করেন, তাই মনে হয় আমি রান পাইনি আগে।

তবে রানে ছিলেন না বা ছন্দে ছিলেন না মমিনুল, এমনটা মানতে চান না অভিজ্ঞ এই বাঁহাতি ব্যাটসম্যান।

গত বছর শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাঠে দুই টেস্ট সিরিজের পর নেতৃত্ব ছেড়েছিলেন মমিনুল। এরপর এখন পর্যন্ত চারটি টেস্ট খেলেন এই ডানহাতি ব্যাটসম্যান। তাতে ১ সেঞ্চুরি ও ১ ফিফটি। শেষ ৪ ইনিংসে ৪২ গড়ে ১২৬ রান করেন মমিনুল। 

মমিনুলের কাছে প্রশ্ন করা হয়েছিল, অধিনায়কত্ব ছাড়ার পর এখন কি কিছুটা নির্ভার? টাইগারদের সর্বোচ্চ টেস্ট সেঞ্চুরিয়ান জানান, অধিনায়কত্ব না থাকলে একটা সুবিধা থাকে। এতকিছু চিন্তা করতে হয় না। শুধু ব্যাটিংয়ে মনোযোগ দিতে পারি।

দীর্ঘদিন ফর্মহীনতায় থাকা নিয়ে মমিনুল বলেন, আমার মনে হয়েছে পুরা দুনিয়া এক পাশে, আমি এক পাশে। ভেতর দিয়ে কী গেছে আমিই শুধু জানি। মনে হয়েছে আমি পুরা শেষ।

সবশেষ চার ইনিংস নিয়ে নিজের মধ্যে সন্তুষ্টি কাজ করলেও লম্বা সময় ব্যাটিং করতে না পারার আক্ষেপ ঠিকই পুড়িয়েছে মমিনুলকে। 

তিনি বলেন, আমার কাছে আক্ষেপ ছিল যে, আমি যখন লম্বা ইনিংস ব্যাটিং করতে পারিনি। আমার যেটা অভ্যাস যে, ২-৩-৪ সেশন ব্যাটিং করা। ওটা নিয়ে একটু আক্ষেপ ছিল। আলহামদুলিল্লাহ্‌ ওটা করতে পেরেছি, দলকে সাহায্য করেছি। এটাই সন্তুষ্টি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //