মেয়েদের আর্থিক পুরস্কার দেবে বিসিবি, লঘুদণ্ডে পার পাচ্ছেন ভারতের অধিনায়ক

ভারতের বিপক্ষে দারুণ এক সিরিজ কাটিয়েছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে প্রথম ওয়ানডে ম্যাচে জয় তুলে নেয় মেয়েরা। ভারতের বিপক্ষে মেয়েদের যেটি প্রথম ওয়ানডে জয়। 

আজ শনিবার (২২ জুলাই) সিরিজ নির্ধারণী ম্যাচটি টাই হয়েছে। সেখানে প্রথমে ব্যাট করে ১০৭ রানের ইনিংস খেলেন ফারজানা হক। দল পায় ২২৫ রানের সংগ্রহ। ভারত জয়ের পথে থাকলেও শেষ দিকে দারুণ বোলিং করে ম্যাচ ড্র করে ফেলেন বাংলাদেশের মেয়েরা। সিরিজটি ১-১ এ শেষ হওয়ায় তা ভাগাভাগি হয়েছে। 

ক্রিকেটে মেয়েদের এই সাফল্যের জন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পক্ষ থেকে মেয়েদের আর্থিক পুরস্কার ঘোষণা করা হবে। বিসিবির সূত্রে জানা গেছে, বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন রবিবার (২৩ জুলাই) এই পুরস্কার ঘোষণা করবেন। 

এর আগে বিসিবি সভাপতি বলেছিলেন, দল প্রথমবার কিছু করলে তাদের পুরস্কার দেওয়া হবে। কোন দলের বিপক্ষে প্রথম জয় বা প্রথম সিরিজ জিতলে ছেলেদের ক্রিকেট দলকে পূর্বে পুরস্কৃত করে এসেছে বিসিবি। 

ওই ধারায় বাংলাদেম নারী দলও ভারতের বিপক্ষে প্রথম ওয়ানডে জয় ও প্রথমবার সিরিজ ভাগাভাগি করায় পুরস্কার পাবে।

এদিকে,  শেষ ম্যাচে ক্রিকেটীয় আচরণবিধি ভঙ্গ করায় শাস্তি পেতে যাচ্ছেন ভারতের নারী ক্রিকেট দলের অধিনায়ক হারমানপ্রীত কৌর। 

সিরিজের শেষ ম্যাচে আম্পায়ার তাকে লেগ বিফোর আউট দেওয়ায় অশোভন আচরণ করেন তিনি। প্রথমে আম্পায়ারের দিকে তির্যক দৃষ্টিতে তাকিয়ে থাকতে দেখা যায় তাকে। এরপর ব্যাট দিয়ে স্টাম্প ভাঙেন এই মিডল অর্ডার ব্যাটার। মাঠ ছাড়ার সময়ও আম্পায়ারের উদ্দেশ্যে কিছু বলতে দেখা যায় তাকে। 

এরপর ম্যাচ শেষে আম্পায়ারিং নিয়ে বিস্ফোরক মন্তব্য করেন হারমানপ্রীত। বলেন যে, যে ধরনের আম্পায়ারিং হয়েছে তাতে তিনি খুবই বিস্মিত। পরবর্তীতে বাংলাদেশে আসলে এগুলো মোকাবিলা করার প্রস্তুতি নিয়ে আসবেন তারা। 

ক্রিকেটীয় বিধি অনুযায়ী, মাঠে কোন অপ্রীতিকর ঘটনা ঘটালে বা কোন ক্রিকেটার বা ম্যাচ অফিসিয়ালের প্রতি বাজে দৃষ্টিভঙ্গি প্রদর্শন করলে তা শাস্তিযোগ্য অপরাধ। 

শাস্তি পেতে যাচ্ছেন হারমানপ্রীতও। তবে ছোট শাস্তিতে পার পেয়ে যাচ্ছেন তিনি। একটি সূত্রে জানা গেছে, হারমানপ্রীতকে আর্থিক জরিমানা ও ডি মেরিট পয়েন্ট দেওয়ার জন্য সুপারিশ করা হয়েছে। অর্থাৎ ম্যাচ ফির বড় অংশ জরিমানা খেতে পারেন তিনি। তাকে আন্তর্জাতিক ম্যাচে নিষেধাজ্ঞা দেওয়ার সুপারিশ করা হয়নি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //