র‍্যাঙ্কিংয়ে ইতিহাস গড়লেন ফারজানা ও নাহিদা

ঘরের মাঠে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজে ফারজানা হকের ইতিহাস গড়া সেঞ্চুরি আর ধারাবাহিক পারফরম্যান্সের প্রতিফলন পড়ল র‍্যাঙ্কিংয়ে। আইসিসি উইমেনস ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে ব্যাটারদের মধ্যে বাংলাদেশের সবসময়ের সেরা অবস্থান অর্জন করে নিলেন এই অভিজ্ঞ ব্যাটার। বোলারদের মধ্যে একই উচ্চতায় পা রাখলেন নাহিদা আক্তার।

বাংলাদেশের প্রথম ব্যাটার হিসেবে র‍্যাঙ্কিংয়ের সেরা বিশে জায়গা করে নিলেন ফারজানা। বোলিংয়ে শীর্ষ বিশে আগে ছিলেন একজন। তবে বিশের ওপরে নাহিদাই প্রথম। র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ আজ মঙ্গলবার (২৫ জুলাই) প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রন সংস্থা আইসিসি। ফারজানা, নাহিদা ছাড়াও বড় লাফ দিয়েছেন বাংলাদেশের দুই স্পিনার সুলতানা খাতুন ও রাবেয়া খান।

মিরপুরে ভারতের বিপক্ষে ১-১ ড্র হওয়া সিরিজের প্রথম দুই ম্যাচে ২৭ ও ৪৭ রানের ইনিংস খেলেন ফারজানা। শেষ ম্যাচে তিনি গড়েন ইতিহাস। ৫০ ওভারের সংস্করণে বাংলাদেশের প্রথম ব্যাটার হিসেবে পান জাদুকরী তিন অঙ্কের ছোঁয়া। ১৬০ বলে ম্যারাথন ইনিংসে ১০৭ উপহার দেন তিনি। এতে র‍্যাঙ্কিংয়ে ১১ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা ১৯ নম্বরে উঠেছেন ৩০ বছর বয়সী ব্যাটার। তার নামের পাশে এখন ক্যারিয়ার সর্বোচ্চ ৫৬৫ রেটিং পয়েন্ট।

এত দিন বাংলাদেশের ব্যাটারদের মধ্যে র‍্যাঙ্কিংয়ে সেরা অবস্থান ছিল রুমানা আহমেদের। ২০১৭ সালের ফেব্রুয়ারিতে ২৫ নম্বরে উঠেছিলেন অভিজ্ঞ এই ক্রিকেটার। স্মরণীয় এই সিরিজে তিন ম্যাচে নাহিদার শিকার ৬ উইকেট। ফারজানার সেঞ্চুরির ম্যাচে ৩৭ রানে তিনি ধরেন ৩ শিকার। শেষ দিকে গুরুত্বপূর্ণ সময়ে এক ওভারে স্রেফ এক রান দিয়ে দুই উইকেট নিয়ে ম্যাচের মোড় বদলে বড় ভূমিকা রাখেন বাঁহাতি এই স্পিনার।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে নাহিদা এগিয়েছেন ৫ ধাপ। ক্যারিয়ার সর্বোচ্চ ৫২৯ রেটিং পয়েন্ট নিয়ে বাংলাদেশের সবসময়ের সেরা ১৯ নম্বরে উঠেছেন ২৩ বছর বয়সী স্পিনার। গত ডিসেম্বরে প্রথম বাংলাদেশি হিসেবে ২০ নম্বরে উঠেছিলেন সালমা খাতুন। তবে এছাড়া বোলারদের র‍্যাঙ্কিংয়ে ২১ ধাপ এগিয়ে ৫৭ নম্বরে উঠেছেন অফ স্পিনার সুলতানা। একশর বাইরে থেকে এক লাফে ৬০ ধাপ এগিয়ে ৬৩ নম্বরে জায়গা করে নিয়েছেন তরুণ লেগ স্পিনার রাবেয়া।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //