সৌম্য কি জাতীয় দলে ফিরতে পারবে

জাতীয় দলের কোচ হিসেবে প্রথম মেয়াদে দায়িত্ব পালনের সময়ই সৌম্য সরকারের প্রতি ভালোবাসার কথা জানিয়েছিলেন চন্ডিকা হাথুরুসিংহে। এখনো সেটা কমেনি। আবারও এই বাঁহাতি ব্যাটারকে জাতীয় দলে চাইছেন তিনি। অমিত প্রতিভাবান এই ক্রিকেটারকে নিয়ে প্রত্যাশার কোনো কমতি ছিল না। কিন্তু নিজের নামের প্রতি বেশিরভাগ সময়ই সুবিচার করতে পারেননি সৌম্য। তাকে জাতীয় দলে ফেরার পথ তৈরি করে দিয়েছেন নির্বাচকরা। ইমার্জিং এশিয়া কাপে খেলেছেন সৌম্য। এই আসর শুরুর আগে প্রস্তুতি ম্যাচে ব্যাটে-বলে ভালো করেছেন। ব্যাটিং-বোলিং অনুশীলনটা তাই ভালোই হয়েছে তার। এছাড়া এনামুল হক বিজয়, সাইফ হাসানরাও জাতীয় দলে ফেরার সুযোগ পেয়েছেন। এখানে ভালো করতে পারলে এশিয়া কাপ ও বিশ্বকাপের দলেও ঢুকে যেতে পারেন কেউ কেউ।

জাতীয় দলে ফেরার ভালো একটা মঞ্চ পেয়ে গেছেন সৌম্য। মূল আসরে মোটামুটি রান করেছেন তিনি। শ্রীলংকার বিপক্ষে ৪৬ বলে ৪২ এবং আফগানিস্তানের বিপক্ষে ৪২ বলে ৪৮ রান করেছিলেন। যদিও ওপেনার হিসেবে নয়, চার নম্বরে খেলেছেন এই ব্যাটার। ইমার্জিং এশিয়া কাপের আগে প্রস্তুতি ম্যাচে শুরুতে বল হাতে এবং পরে ব্যাট হাতে দারুণ পারফরম্যান্স দেখিয়েছেন তিনি। তবে অলরাউন্ড নৈপুণ্য দেখালেও দলকে জেতাতে পারেননি সৌম্য। 

অনেক সম্ভাবনা জাগিয়ে জাতীয় দলে আগমন ঘটেছিল সৌম্যর। ভালো খেলে সেই আস্থার প্রতিদানও দিচ্ছিলেন। কিন্তু ধারাবাহিকভাবে ভালো খেলতে না পারায় বাদ পড়তে হয়েছে। পর্যাপ্ত সুযোগ পেয়ে সেটিকে কাজে লাগাতে পারেননি বলে তাকে নিয়ে অনেকেরই আফসোস হয়। বর্তমানে কেমন আছেন এই বাঁহাতি ব্যাটার, তার ফিটনেস লেভেল, ফর্মই বা কেমন? তা জানতে চান হাথুরু। দ্বিতীয়বার বাংলাদেশের কোচ হিসেবে দায়িত্ব নিয়েই সৌম্যর ব্যাপারে নিজের আগ্রহের কথা নির্বাচকদের জানিয়েছিলেন বাংলাদেশ হেড কোচ।

সবশেষ ঢাকা প্রিমিয়ার ডিভিশন লিগে সৌম্য ১১ ইনিংসে মাত্র ২৬.৬৪ গড়ে এক সেঞ্চুরি সমেত করেছেন ২৯৩ রান। ঘরোয়া ক্রিকেটের এই অচলাবস্থা আন্তর্জাতিক ক্রিকেটেও বিদ্যমান রয়েছে। ওয়ানডে বা টি-টোয়েন্টি- ফরম্যাট যেটাই হোক সৌম্যর জন্য রান করা হয়ে উঠেছে কঠিন থেকে কঠিনতর। সবশেষ ১০ টি-টোয়েন্টিতে ১০.৩০ গড়ে মাত্র ১০৩ রান করেছেন। যার মধ্যে দুইবার আউট হয়েছেন শূন্য রানে। ওয়ানডের পরিসংখ্যান আরও করুণ। ২০২১ সালে শেষ ওয়ানডে খেলেছিলেন, যার মধ্যে শেষ ১০ ওয়ানডেতে করেন ১৫৭ রান। বিপিএলের সবশেষ আসরেও সৌম্যর দুরবস্থা দেখা গেছে। পুরো টুর্নামেন্টে ১২ ম্যাচে করেন মাত্র ১৭৪ রান। কোচ হাথুরুসিংহের অধীনে অনুশীলনের পর ফিরবে তার সুসময় এটা প্রত্যাশা করছেন সবাই। তবে বর্তমানের পারফরম্যান্স দিয়ে জাতীয় দলের ফেরার সম্ভাবনা কতটুকু সেই প্রশ্ন থেকেই যাচ্ছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //