অবশেষে হারমানপ্রীতকে নিয়ে মুখ খুলল বিসিসিআই

বাংলাদেশের বিপক্ষে বিতর্কিত কাণ্ড ঘটিয়ে গত কদিন ধরেই আলোচনায় ভারতীয় অধিনায়ক হারমানপ্রীত কৌর। আম্পায়ারদের সমালোচনা ও ঔদ্ধত্যপূর্ণ আচরণে এরই মধ্যে আইসিসি থেকে নিষেধাজ্ঞা পেয়েছেন তিনি। সমালোচিত হচ্ছেন সর্বমহলে। তবে এতকিছুর মাঝে এই ইস্যুতে চুপ ছিল ভারতীয় ক্রিকেট বোর্ড। অবশেষে বিষয়টি নিয়ে মুখ খুলেছেন বিসিসিআইয়ের সচিব জয় শাহ। তিনি জানালেন, বিসিসিআইয়ের সভাপতি রজার বিনির প্রশ্নের মুখে পড়বেন হারমানপ্রীত।

রাজ্য সংস্থাগুলোর সঙ্গে বিসিসিআইয়ের সভা শেষে বৃহস্পতিবার সংবাদমাধ্যমের মুখোমুখি হন জয় শাহ। সেখানে হারমানপ্রীতের বিষয়ে বোর্ডের অবস্থান নিয়ে জানতে চাইলে বিসিসিআই সচিব বলেন, ‘আমাদের প্রেসিডেন্ট রজার বিনি এবং ভিভিএস লক্ষ্মণ ওর সঙ্গে কথা বলবেন। এরই মধ্যে আইসিসি তাকে নিষিদ্ধ করেছে। আর আপিল করার সময়ও পেরিয়ে গেছে।’

এদিকে  বিতর্কিত আচরণের জন্য হারমানপ্রীতকে দুই ম্যাচের জন্য নিষিদ্ধ করেছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। গত মঙ্গলবার (২৫ জুলাই) নিজেদের ওয়েবসাইটে হারমানপ্রীতের শাস্তির বিষয়টি আনুষ্ঠানিক বিবৃতির মাধ্যমে জানায় আইসিসি। বিবৃতিতে জানা যায়, আইসিসির লেভেল ওয়ান ও লেভেল টু ধারার অপরাধ ভাঙায় একাধিক শাস্তির মুখে পড়েছেন ভারতীয় তারকা।

গত ২২ জুলাই (শনিবার) বাংলাদেশের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে দুটি আচরণবিধি ভেঙেছেন হারমানপ্রীত। শুরুতে আউট হওয়ার সিদ্ধান্ত মেনে নিতে না পেরে ব্যাট দিয়ে স্টাম্প ভাঙেন তিনি। এরপর আম্পায়ারকে কিছু একটা বলে ছেড়ে যান মাঠ। এ ছাড়া খেলা শেষে পুরস্কার প্রদান অনুষ্ঠানেও রীতিমত সীমা ছাড়িয়েছেন এই ক্রিকেটার। ওই ম্যাচের আম্পায়ারিংকে ‘প্যাথেটিক’ বলে মন্তব্য করেন তিনি। আরও জানান, ভবিষ্যতে বাংলাদেশ সফরে আসার আগে বাজে আম্পায়ারিং সামলানোর প্রস্তুতি নিয়ে আসতে হবে তাদের।

এমন আচরণে আইসিসির কোচ অব কন্ডাক্টের লেভেল-টুর ধারা ২.৮ ভঙ্গ করেন হারমানপ্রীত। মাঠে উগ্র আচরণ ও আম্পায়ারের সিদ্ধান্তের প্রতি অসম্মান প্রদর্শন করায় ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানা এবং তিনটি ডিমেরিট পয়েন্ট দেয় আইসিসি। আর আম্পায়ারিং নিয়ে বাজে মন্তব্য করায় আইসিসির লেভেল ওয়ানের ধারা ২.৭ ভেঙেছেন তিনি। এই ধারায় বলা আছে, আন্তর্জাতিক ম্যাচে খেলা চলাকালীন হওয়া কোনো ঘটনা নিয়ে খেলা শেষে জনসমুক্ষে বাজে মন্তব্য করা যাবে না। এই ধারা ভঙ্গ করায় হারমানপ্রীতকে ম্যাচ ফির ২৫ শতাংশ জরিমানা ও একটি ডিমেরিট পয়েন্ট দিয়েছে আইসিসি।

নিয়ম অনুযায়ী কোনো খেলোয়াড় একসঙ্গে চারটি ডিমেরিট পয়েন্ট পেলে সেটি দুটি নিষেধাজ্ঞায় রূপান্তরিত হয়। যার শাস্তি হিসেবে একটি টেস্ট, দুটো ওয়ানডে অথবা দুটো টি-টোয়েন্টি নিষিদ্ধ করা হয়। সেই হিসেবে যে ফরম্যাটের খেলা আগে আসে, সেখানে অংশগ্রহণ করতে পারবেন না হারমানপ্রীত।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //