টাইগারদের সাবেক বোলিং কোচ হিথ স্ট্রিক মৃত্যু নিয়ে গুঞ্জন

ক্যান্সারে আক্রান্ত বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক বোলিং কোচ ও জিম্বাবুয়ের সাবেক তারকা ক্রিকেটার হিথ স্ট্রিকের মারা যাওয়ার গুঞ্জন ছড়িয়ে পড়েছে গণমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমে। 

আজ বুধবার (২৩ আগস্ট) এ খবর প্রকাশ করে আন্তর্জাতিক গণমাধ্যম ফক্স স্পোর্টস। 

হিথের বোলিং সহকর্মী হেনরি ওলঙ্গা সামাজিক যোগাযোগ মাধ্যমে তার প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন। টুইটারে ওলঙ্গা লিখেছেন, 'দুঃখজনক খবর যে, হিথ স্ট্রিক চলে গেছেন। রেস্ট ইন পিস কিংবদন্তি। আমাদের তৈরি সেরা অলরাউন্ডার। তোমার সঙ্গে খেলাটা আনন্দের ছিল। আবার দেখা হবে।'

১৯৯৭ থেকে ২০০২ সাল পর্যন্ত সময় জিম্বাবুয়ে ক্রিকেটের 'স্বর্ণযুগ' হিসেবে বিবেচিত হয়। হিথ স্ট্রিক জিম্বাবুয়ের হয়ে ওই সময়ে ৬৫টি টেস্ট ও ১৮৯টি ওয়ানডে খেলেছেন। জিম্বাবুয়ের হয়ে টেস্ট ক্রিকেটে ২১৬ উইকেট এবং ওয়ানডে ক্রিকেটে ২৩৯ উইকেট নিয়ে সর্বকালের সর্বোচ্চ উইকেট শিকারি তিনি।

টেস্ট ক্যারিয়ারে সাতটি পাঁচ উইকেট নিয়ে জিম্বাবুয়ের বোলারদের মধ্যে সর্বাধিক পাঁচ উইকেট শিকারের রেকর্ড গড়েন হিথ স্ট্রিক।

বর্ণাঢ্য ক্রিকেট খেলা থেকে অবসর শেষে কোচিং পেশায় জড়িত হন স্ট্রিক। ২০০৯ সালের আগস্টে তিনি জিম্বাবুয়ের বোলিং কোচ হিসাবে নিযুক্ত হন। ২০১০ সালে তিনি জিম্বাবুয়ের সহায়ক কোচ হন। ২০১৩ সালে দেশটির ক্রিকেট বোর্ডে আর্থিক টানাপড়েনের ফলে তার চুক্তি নবায়ন হয়নি।

২০১৪ সালের মে মাসে টাইগারদের বোলিং কোচ হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। ২০১৬ সাল পর্যন্ত মোস্তাফিজ-রুবেলদের বোলিং কোচের দায়িত্বে ছিলেন তিনি। টাইগারদের দায়িত্ব ছেড়ে পরবর্তী সময়ে ব্যাঙ্গালুরের জাতীয় ক্রিকেট একাডেমির কোচ হন তিনি। 

গত মে মাসে স্ট্রিককে হাসপাতালে নেওয়ার সময় জিম্বাবুয়ের সাবেক ক্রীড়ামন্ত্রী ডেভিড কোলটার্ট টুইটারে লিখেছিলেন, স্ট্রিক জীবনের শেষ অবস্থায় আছেন। লন্ডন থেকে তার পরিবার পাশে থাকার জন্য ছুটে আসছে। মনে হচ্ছে, কেবল অলৌকিক কোনো ঘটনাই তাকে বাঁচাতে পারে!

২০২১ সালের এপ্রিলে আইসিসির দুর্নীতিবিরোধী নীতিমালা লঙ্ঘনের দায়ে স্ট্রিককে সব ধরনের ক্রিকেট কার্যক্রম থেকে আট বছরের জন্য নিষিদ্ধ করা হয়। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //