আফগানিস্তানকে হোয়াইটওয়াশ করার দিনে, ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে পাকিস্তান

সিরিজের শেষ ম্যাচে আফগানদের ৫৯ রানে হারিয়ে হোয়াইটওয়াশ করে ওয়ানডেতে ১ নম্বরে থাকা অস্ট্রেলিয়াকে টপকে গেছে বাবর আজমের দল। আবারও আইসিসি ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে জায়গা করে নিয়েছে বাবর-আফ্রিদিরা। এ নিয়ে দ্বিতীয়বার আইসিসি র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠল পাকিস্তান।

গতকাল শনিবার (২৬ আগস্ট) কলম্বোয় শুরুতে ব্যাট করতে নেমে ৮ উইকেট হারিয়ে ২৬৮ রানের সংগ্রহ করে পাকিস্তান। জবাব দিতে নেমে ৮ বল আগে আফগানিস্তান অলআউট হয়ে যায় ২০৯ রানে।  

টসে জিতে আগে ব্যাট করতে নেমে দলীয় ৩৬ রানে নিজেদের প্রথম উইকেট হারায় পাকিস্তান। ৩৩ বলে ২৭ রান করে প্যাভিলিয়নে ফেরেন ফখর জামান। আরেক ওপেনার ইমাম উল হক ১৩ রান করে সাজঘরে ফিরলে ৫২ রানের মধ্যে দুই উইকেট হারায় দলটি। এরপর পাকিস্তানের বড় রান সংগ্রহের জন্য জুটি বাধেন বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান। 

দুজনের তৃতীয় উইকেট জুটি থেকে পাকিস্তান পায় ১৪৫ বলে ১১০ রান। ফিফটিও তুলে নেন দুইজনই। বাবর ৮৬ বলে ৬০ রান করে রশিদ খানের বলে আউট হওয়ার পর কিছুটা ব্যাটিং বিপর্যয়ে পড়ে পাকিস্তান। ২ উইকেটে ১৬২ থেকে ৬ উইকেটে ১৮৯ রানে পরিণত হয় স্কোর। যার মধ্যে রিজওয়ান ফিরেন ৭৯ বলে ৬৭ রান করে।

পাকিস্তানকে শেষ দিকে ভালো সংগ্রহের দিকে নিয়ে যায় আগা সালমান-মোহাম্মদ নওয়াজের জুটি। সপ্তম উইকেটে এই দুজন ৫৩ বলে যোগ করেন ৬১ রান। আগা সালমানের ৩১ বলে ৩৮ ও নেওয়াজের ২৫ বলে ৩০ রানের ওপর ভর করে নির্ধারিত ৫০ ওভারে ২৬৮ রানের সংগ্রহ পায় পাকিস্তান। 

২৬৯ রানের জবাবে ব্যাট করতে নেমে আফগানিস্তানের টপ অর্ডার ব্যাটাররা কেউই বড় রান করতে পারেননি। ব্যাটিংয়ে দলের বড় দুই ভরসা রহমানউল্লাহ গুরবাজ ৫ রান ও ইবরাহিম জাদরান শূন্য রানে ফেরেন প্যাভিলিয়নে। 

আফগানিস্তানের রিয়াজ হোসন ৬৬ বলে ৩৪ ও হাশমাতুল্লাহ শহিদীর ব্যাট থেকে আসে ৩৭ রান। শেষদিকে ব্যাট হাতে চমক দেখায় মুজিব উর রহমান। পাকিস্তানি বোলারদের রীতিমতো তুলোধুনো করেন তিনি। নয় নম্বরে ব্যাট করতে নেমে ৫ ছক্কা ও সমান চারে ৩৭ বলে ৬৪ রান করেন তিনি। যদিও সেটি জয়ের জন্য যথেষ্ট ছিলো না। পাকিস্তানের পক্ষে শাদাব খান তিনটি উইকেট লাভ করেন। এছাড়া দুইটি করে উইকেট নেন ফাহিম আশরাফ ও মোহাম্মদ নাওয়াজ।  

সংক্ষিপ্ত স্কোর:

পাকিস্তান: ৫০ ওভারে ২৬৮/৮ (রিজওয়ান ৬৭, বাবর ৬০, সালমান ৩৮*, নওয়াজ ৩০; নাইব ২/৩৬, ফরিদ ২/৭০)।

আফগানিস্তান: ৪৮.৪ ওভারে ২০৯ (মুজিব ৬৪ , কামাল ৩৭, রিয়াজ ৩৪; শাদাব ৩/৪২, শাহিন ২/৩১, আশরাফ ২/৪৩)।

ফলাফল: পাকিস্তান ৫৯ রানে জয়ী।

সিরিজ: পাকিস্তান ৩–০ ব্যবধানে জয়ী।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //