আফগানদের বিপক্ষে ভালো অবস্থানে বাংলাদেশ

ওপেনিংয়ে দুর্বলতা বাংলাদেশের পুরোনো রোগ। প্রতি ম্যাচেই ওপেনিং নিয়ে দুশ্চিন্তায় পড়তে হয় বাংলাদেশকে। বারবার আনা হয় পরিবর্তন। এবারও আরেকটি বাজি ধরেছেন অধিনায়ক সাকিব আল হাসান। আফগানিস্তানের বিপক্ষে ওপেনিংয়ে নাঈম শেখের সঙ্গে মেহেদী হাসান মিরাজকে নামিয়েছে বাংলাদেশ।

সর্বশেষ ৬ ম্যাচে বাংলাদেশের এটি পঞ্চম ওপেনিং জুটি। মিরাজ ও নাঈমের ওপেনিং জুটিতে আগ্রাসী শুরু করেছে বাংলাদেশ। শুরু থেকেই নাঈম-মিরাজের ব্যাটিংয়ে আছে রানের সুর। দলীয় ৫ ওভারেই এই জুটিতে এসেছে ৩৩ রান। 

তবে ভালো শুরু এনে দিয়ে বিদায় নিয়েছেন নাঈম। দলীয় ৬০ রানে তাকে হারায় বাংলাদেশ। মুজিবের বলে বোল্ড হয়ে ২৮ রানে ফেরেন এই ওপেনার। এরপর ওয়ানডাউনে নামা তাওহিদও টিকতে পারেননি। শূন্যতেই ফেরেন তিনি। জোড়া থাক্কা সামলে অবশ্য মিরাজ ও শান্তর ব্যাটে শতরান পেরিয়েছে সাকিব আল হাসানের দল। 

এশিয়া কাপে আফগানিস্তানের বিপক্ষে আজ রবিবার (৩ সেপ্টেম্বর) বাঁচা-মরার ম্যাচে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশ অধিনায়ক সাকিব। শ্রীলঙ্কার বিপক্ষে পুরো দলই ব্যর্থ হয়েছিল। ওপেনিং হয়েছে পুরোপুরি ব্যর্থ। এক নাজমুল হোসেন শান্ত ছাড়া ব্যাট হাতে বাকিরা কেউই হাল ধরতে পারেননি। অল্প পুঁজিতে লড়াইয়ের রসদ পাননি বোলাররাও।

প্রথম ম্যাচের ব্যর্থতায় দ্বিতীয় ম্যাচে আজ বাংলাদেশের একাদশে এসেছে তিনটি পরিবর্তন। তানজিদ তামিম, শেখ মেহেদী ও মুস্তাফিজুর রহমানের পরিবর্তে একাদশে এসেছেন আফিফ হোসেন, শামীম হোসেন ও হাসান মাহমুদ।

উইকেটে দেখে পরিস্থিতি অনুযায়ী তিনটি পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। গত ম্যাচ দিয়ে বাংলাদেশের জার্সিতে অভিষেক হয় তানজিদ তামিমের। কিন্তু প্রথম ম্যাচে নামের প্রতি সুবিচার করতে পারেননি তিনি। বড় মঞ্চে নিজের প্রথম ম্যাচে ফিরেছেন শূন্য হাতে। তাই এক ম্যাচ খেলেই একাদশ থেকে ছিটকে গেলেন ২২ বছর বয়সী এই তরুণ ক্রিকেটার।

এ ম্যাচে জয়ের যে কোনো বিকল্প নেই। কারণ আজ হারলেই এশিয়া কাপ থেকে বিদায় নিতে হবে বাংলাদেশকে। জিতলে টিকে থাকবে সুপার ফোরের আশা।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //