জটিল সমীকরণের সামনে রশিদ-নবীরা

বাংলাদেশের কাছে ৮৯ রানের ব্যবধানে হেরে অনেকটাই এশিয়া কাপ থেকে ছিটকে গেছে রশিদ-নবীরা। সুপার ফোরে যেতে হলে আজ গ্রুপ পর্বের শেষ ম্যাচে আফগানদের শ্রীলঙ্কাকে হারাতেই হবে। সেই সঙ্গে মানতে হবে জটিল সমীকরণ।

আফগানদের সামনে সমীকরণটা এমন যে, শ্রীলঙ্কা প্রথমে ব্যাটিং করে যে লক্ষ্য দিবে আফগানিস্তানকে সেটি ৩৫ ওভারের মধ্যে করতে হবে। আর যদি লঙ্কানরা ৩০০ রান বা তার বেশি করে তাহলে ৩৫-৩৮ ওভারের মধ্যে করলেও চলবে। যদি সেটি করতে ব্যর্থ হয় হাশমতউল্লাহ শাহিদীর দল তাহলে জয় পেলেও শেষ চারে তারা যেতে পারবে না। 

অপরদিকে আফগানিস্তান প্রথমে ব্যাটিংয়ে নেমে যত রানই করবে, শ্রীলঙ্কাকে কমপক্ষে ৬০-৭০ রান আগে আটকে রাখতে হবে। তাহলে রানরেট এবং পয়েন্ট ব্যবধানে এগিয়ে শেষ চার নিশ্চিত হবে রশিদ-নবিদের। এছাড়া এই সমীকরণের বাইরে গিয়ে দলটি জয় পেলেও শেষ চারে যাবে দাসুন শানাকার দল।

গত ১০ মাসে ওয়ানডেতে দুই দল ৬ বার মুখোমুখি হয়েছে, এর একটি ম্যাচ বৃষ্টিতে শেষ হতে পারেনি। বাকি ৫ ম্যাচের ২টিতে জিতেছে আফগানিস্তান, ২টিই শ্রীলঙ্কার মাটিতে। লঙ্কানদের নড়বড়ে বোলিং লাইনআপের বিপক্ষে তাই জয়ের স্বপ্নটাই দেখছে আফগানরা। 

এই মুহূর্তে পয়েন্ট টেবিলে সবার উপরে আছে লঙ্কানরা। ১ ম্যাচে ১ জয়। রানরেট ০.৯৫১। এরপরেই আছে বাংলাদেশ। তাদের দুই ম্যাচে ১ জয়। তবে নেট রানরেট ০.৩৭৩। আর টাইগারদের কাছে ৮৯ রানে হারার সুবাদে আফগানদের রানরেট -১.৭৮০।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //