নতুনে সওয়ার বাংলাদেশ ক্রিকেট

দরজায় কড়া নাড়ছে বিশ্বকাপ ক্রিকেট। ৭ অক্টোবর ভারতে বসতে যাচ্ছে এবারের আসর। তবে বিশ্বকাপ মিশনে যাওয়ার আগে স্বস্তি কাজ করছে না দলের মধ্যে। বিশেষ করে বোলাররা নিজেদের কাজটা ঠিকঠাক করতে পারলেও ব্যাটসম্যানরা ব্যর্থতার পরিচয় দিচ্ছেন। তবুও পাশের দেশে বিশ্বকাপ বিধায় ভালো কিছুর স্বপ্ন দেখছে দল।

বিশ্বকাপে নতুনে সওয়ার হয়েছে বাংলাদেশের ক্রিকেট, তাই ক্রিকেটপ্রেমীদের এমন প্রত্যাশা।

এবারের বিশ্বকাপ দলে অনেক নতুন খেলোয়াড় এসেছে, সে হিসেবে নতুনের ওপরই বেশি ভরসা করা হচ্ছে। এশিয়া কাপের পর পরীক্ষা-নিরীক্ষা চলে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজেও। ভারতের বিপক্ষে এশিয়া কাপে দুর্দান্ত খেলেছেন তানজিম হাসান সাকিব ও নাসুম আহমেদ। পরেরজন কিছুটা অভিজ্ঞ হলেও প্রথমজন কিন্তু জাতীয় দলে একেবারে নতুন। মাত্রই দুটি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। এছাড়া হাসান মাহমুদ, শরীফুল ইসলাম, তাওহিদ হৃদয়রা দিনে দিনে ভরসা হয়ে উঠছেন। নিজের ব্যাটিং দক্ষতা গত এশিয়া কাপে বেশ ভালোভাবেই দেখিয়েছেন নাসুম। বল হাতে প্রতিপক্ষের জন্য ভীতি ছড়ানোর পাশাপাশি ব্যাট হাতেও যে কম যান না সেটা প্রমাণ করেছেন। সেই ম্যাচে তানজিমের পারফরম্যান্সও মনে রাখার মতো। ১০ নম্বরে ব্যাটিংয়ে নেমে মেরেছেন চার, ছক্কাও। লেজের এমন ব্যাটিংই তো চাওয়া ছিল টিম ম্যানেজমেন্টের। 

দলে সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজের মতো দুই অভিজ্ঞ স্পিনার থাকায় তাদের সঙ্গে বিশ্বকাপের বিবেচনায় তৃতীয় স্পিনারের আলোচনায় ছিলেন বাঁহাতি তাইজুল ইসলামও। কিন্তু দুই আক্রমণাত্মক স্পিনারের সঙ্গে রক্ষণাত্মক তৃতীয় স্পিনার নিয়েই বিশ্বকাপে যেতে চায় চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যরা। তাই সাকিব-মিরাজের সঙ্গে নাসুমই পছন্দ।  এছাড়া পাওয়ার প্লে কিংবা মাঝের ওভারে কন্ডিশন বিবেচনায় নাসুম কার্যকর বোলার হতে পারেন এটা একপ্রকার প্রতিষ্ঠিত হয়ে গেছে। আবার লেজের ব্যাটিং নিয়ে টিম ম্যানেজমেন্টের কপালে যে চিন্তার ভাঁজ, সেই দুশ্চিন্তা কাটাতে নাসুমই একটা সমাধান হতে পারে। প্রথম শ্রেণির ক্রিকেটে তিনটি ফিফটি আছে তার। গত বছরের ডিসেম্বর থেকে বাংলাদেশের লেজের ব্যাটারদের মধ্যে সর্বোচ্চ রান এই বাঁহাতির। 

এছাড়া তাসকিন আহমেদ, শরীফুল ইসলাম, হাসান মাহমুদ, মোস্তাফিজুর রহমানের সঙ্গে পঞ্চম পেসার নিয়েও ভাবছেন নির্বাচকেরা। যে জায়গার নিজেকে যোগ্য দাবিদার হিসেবে প্রমাণও করেছেন তানজিম। এবাদত হোসেনের ইনজুরি তার সামনে সুযোগ হয়ে এসেছে। এশিয়া কাপে অভিষেকেই ভারতের বিপক্ষে নিয়েছিলেন ২ উইকেট। এছাড়া অনূর্ধ্ব-১৯ বিশ^কাজয়ী দলে থাকা শরীফুল, তাওহিদরাও যে প্রমাণ করেছেন নিজেকে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //