বিশ্বকাপের ইতিহাসে রান তাড়ার রেকর্ড গড়ে আনপ্রেডিক্টেবল পাকিস্তানের জয়

বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কাকে হারিয়ে টানা দ্বিতীয় জয় তুলে নিয়েছে পাকিস্তান। বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ রান তাড়ার রেকর্ড গড়ে এই জয় তুলে নিয়েছে বাবর-রিজওয়ানরা।

লঙ্কানদের  বিপক্ষে বিশ্বকাপে কোনো ম্যাচ না হারার রেকর্ডটা অক্ষুণ্ণ রাখলো পাকিস্তান। আবদুল্লাহ শফিক ও মোহাম্মদ রিজওয়ানের জোড়া সেঞ্চুরিতে তারা শ্রীলঙ্কার দেওয়া ৩৪৫ রানের লক্ষ্য ৬ উইকেট ও ১০ বল হাতে রেখেই টপকে যায়। বিশ্বকাপে এটিই পাকিস্তানের সর্বোচ্চ রান তাড়া করে জয়েরও রেকর্ড।

শ্রীলঙ্কার দেওয়া ৩৪৫ রানের পাহাড়সম লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতে ধাক্কা খায় পাকিস্তান। ওপেনিংয়ে নামে আবদুল্লাহ শফিক সফল হলেও অন্য প্রান্তের ওপেনার ইমাম উল হক ছিলেন ব্যর্থ। ম্যাচের ৪র্থ ওভারেই মাত্র ১২ রান করে প্যাভিলিয়নে পথে হাটেন তিনি। তাকে আউট করেন মাধুশাঙ্কা।

ওয়ানডাউনে নেমে আজও ব্যর্থ হয়েছেন বাবর আজম। ৮ম ওভারে ১৫ বলে ১০ রান করে তিনিও শিকার হন মাধুশাঙ্কার। এরপরেই দলের হাল ধরেন আবদুল্লাহ শফিক ও মোহাম্মদ রিজওয়ান।

শুরুর ধাক্কা সামলে দুইজনই দলকে এগিয়ে নিয়ে যেতে থাকেন জয়ের দিকে। ২০ ওভারে ২ উইকেট হারিয়ে ১১০ রান করে তোলে পাকিস্তান প্রাথমিক বিপর্যয় সামাল দিয়ে। এরপরেই দুই ব্যাটসম্যান মারমুখী ব্যাটিংয় করে দশ ওভারে করেন ৭২ রান।

৩২তম ওভারে নিজের ওয়ানডে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিটি পেয়ে যান আবদুল্লাহ শফিক। ১০৩ বলে ১০ চার ও ৩ ছক্কায় ১১৩ রান করেন। তবে পাথিরানার বলে হেমন্তর দুর্দান্ত এক ক্যাচে আউট হন শফিক। ভেঙে যায় ১৭৬ রানের দুর্দান্ত জুটিটি।

শফিকের আউটের পর সৌদ শাকিলকে নিয়ে দলকে জয়ের পথে নিয়ে যেতে থাকেন রিজওয়ান। শফিকের পর রিজওয়ানও তুলে নেন বিশ্বকাপে নিজের প্রথম ও ওয়ানডেতে নিজের ৩য় সেঞ্চুরি। ৩০ বলে ৩১ রান করে থিকশানার বলে আউট হন সৌদ শাকিল।

তবে ইফতিখারকে সঙ্গে নিয়ে দলকে ঠিকই জয়ের বন্দরে পৌছান রিজওয়ান। পাকিস্তান পায় ৬ উইকেটের জয়। রিজওয়ান ১২১ বলে ১৩৪ রানে অপরাজিত থাকেন। শ্রীলঙ্কার হয়ে মাধুশাঙ্কা ২টি, পাথিরানা ও থিকশানা ১টি করে উইকেট পান।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে দুই সেঞ্চুরি আর এক হাফ সেঞ্চুরির উপর ভর করে ৯ উইকেটে ৩৪৪ রানের বড় সংগ্রহ পেয়েছে লঙ্কানরা। ৭৭ বলে ১২২ রানের ঝোড়ো ইনিংস খেলেন মেন্ডিস। ৮৯ বলে ১০৮ রানের দুর্দান্ত ইনিংস খেলেছেন সাদিরা সামারাবিক্রমা।

উল্লেখ্য, এর আগে বিশ্বকাপে সর্বোচ্চ রান তাড়া করে জেতার রের্কডটি ছিলো আয়ারল্যান্ডের, ইংলান্ডের বিপক্ষে। ওই ম্যাচে ইংলান্ডের দেওয়া ৩২৭ রানের টার্গেটকে তাড়া করে ৩২৯ রান করে আয়ারল্যান্ড।




সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //