ফুরফুরে ভারত, দিল্লি জয় করতে চায় আফগানরা

অস্ট্রেলিয়াকে হারিয়ে বিশ্বকাপে ফুরফুরে মেজাজেই আছে ভারত। আজ নিজেদের দ্বিতীয় ম্যাচে আফগানিস্তানকে হারিয়ে টানা দ্বিতীয় জয়ের স্বাদ পেতে চায় টিম ইন্ডিয়া। অন্য দিকে, প্রথম ম্যাচে বাংলাদেশের কাছে হারের স্মৃতি ভুলে ঘুরে দাঁড়াতে চায় আফগানিস্তান। ভারতকে হারিয়ে দেখাতে চায় চমক।

আজ বুধবার (১১ অক্টোবর) নয়া দিল্লির অরুণ জেটলি ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় বেলা আড়াইটায় শুরু হবে ভারত-আফগানিস্তান লড়াই। ওয়ানডে ক্রিকেটে এখন পর্যন্ত মাত্র তিনবার মুখোমুখি হয়েছে ভারত-আফগানিস্তান। এর মধ্যে ভারতের জয় ২টি, ১টি ম্যাচ টাই হয়।

সর্বশেষ ২০১৯ সালের বিশ্বকাপে দেখা হয়েছিল দুই দলের। বিশ্বকাপের মঞ্চে সেটিই ছিল প্রথম ও শেষ লড়াই। ওই ম্যাচে ভারতকে কাঁপিয়ে দিয়েছিল আফগানিস্তান। প্রথমে ব্যাট করা ভারতকে ৮ উইকেটে ২২৪ রানের বেশি করতে দেয়নি আফগানরা। জবাবে তীরে এসে তরী ডুবে রশিদ-নবিদের। আফগানিস্তান ২১৩ রানে অলআউট হলে ১১ রানের স্বস্তির জয় পায় ভারত।

লোকেশ রাহুল ও বিরাট কোহলির বীরত্বে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৬ উইকেটের জয় দিয়ে এবারের বিশ্বকাপ শুরু করে ভারত। অস্ট্রেলিয়ার বিপক্ষে এমন জয়ের পর স্বাভাবিকভাবেই আত্মবিশ্বাসী স্বাগতিক ভারত শিবির। আফগানিস্তানের বিপক্ষেও জয়ের ব্যাপারে আশাবাদী টিম ইন্ডিয়া।

দলের প্রধান কোচ রাহুল দ্রাবিড় বলেন, প্রথম ম্যাচে এমন জয়ের পর দলের আত্মবিশ্বাস অনেকখানি বেড়ে গেছে। এই আত্মবিশ্বাস পরের ম্যাচে সহায়ক হবে। আফগানিস্তান ভালো ক্রিকেট খেলে এবং যেকোন দলের জন্য চিন্তার কারন।

তিনি যোগ করেন, আফগানদের নিয়ে আমাদেরও পরিকল্পনা আছে। টানা দ্বিতীয় জয় পেতে হলে ভালো ক্রিকেট খেলতে হবে এবং ছেলেরা জয়ের জন্য মুখিয়ে আছে।

প্রথম ম্যাচের মতো আফগানিস্তানের বিপক্ষেও দলের নিয়মিত ওপেনার শুভমান গিলকে পাচ্ছে না ভারত। ডেঙ্গুতে আক্রান্ত গিলের প্লাটিলেট কমে যাওয়ায় চেন্নাইয়ের একটি হাসপাতালে ভর্তি আছেন। দলের সাথে গিলকে না পাওয়াটা দুর্ভাগ্যের বললেন দ্রাবিড়, অস্ট্রেলিয়ার পর আফগানিস্তানের বিপক্ষে খেলতে পারবেন না গিল। সম্প্রতি দুর্দান্ত ফর্মে আছেন গিল। তাকে না পাওয়াটা আমাদের জন্য দুর্ভাগ্যের। আশা করছি, দ্রুতই ফিরবে সে।

অন্য দিকে, নিজেদের প্রথম ম্যাচে বাংলাদেশের কাছে বাজেভাবে হেরেছে আফগানিস্তান। ব্যাটারদের ব্যর্থতায় ৬ উইকেটে হার আফগানদের। প্রথম ম্যাচের ভুলগুলো কাটিয়ে উঠে ভারতের বিপক্ষে জ্বলে উঠার ইঙ্গিত দিলেন আফগান ওপেনার রহমানউল্লাহ গুরবাজ।

বাংলাদেশের বিপক্ষে সর্বোচ্চ ৪৭ রান করা গুরবাজ বলেন, ব্যাটিং ব্যর্থতায় বাংলাদেশের কাছে হেরেছি। নিজেদের ভুলেই উইকেট বিলিয়ে এসেছে ব্যাটাররা। অনুশীলনে ও টিম মিটিংয়ে আমরা ভুলগুলো নিয়ে আলোচনা করেছি। ভারত বিশ্বসেরা দল। এমন দলের বিপক্ষে ভুল করলে, ম্যাচ জয় অসম্ভব। আশা করছি, পুরো দল একত্রে জ্বলে উঠবে এবং নিজেদের সেরাটা দিতে সক্ষম হবে।

ভারতের সম্ভাব্য একাদশ: রোহিত শর্মা (অধিনায়ক), ঈশান কিষাণ, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, লোকেশ রাহুল (উইকেটকিপার), হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব, রবিচন্দ্রন অশ্বিন, জসপ্রীত বুমরাহ, মোহাম্মদ সিরাজ।

আফগানিস্তানের সম্ভাব্য একাদশ: রহমানুল্লাহ গুরবাজ (উইকেটকিপার), ইব্রাহিম জাদরান, রহমত শাহ, হাসমতুল্লাহ শহীদি (অধিনায়ক), নাজিবুল্লাহ জাদরান, মোহাম্মদ নবী, আজমতুল্লাহ ওমরজাই, রশিদ খান, মুজিব উর রহমান, নাভিন উল হক, ফজল হক ফারুকি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //