রোহিতের সেঞ্চুরিতে ভারতের আফগানবধ

রোহিতের সেঞ্চুরিতে নিজেদের টানা দ্বিতীয় জয় তুলে নিয়েছে ভারত। ৯০ বল ও ৮ উইকেট হাতে রেখেই বিশাল ব্যবধানে জয় তুলে নেয় রোহিত-কোহলিরা। 

দিল্লীর অরুণ জেটলি স্টেডিয়ামে আজ বুধবার (১১ অক্টোবর) টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন আফগান অধিনায়ক হাশমতউল্লাহ শহীদি। আজমতউল্লাহ ওমরজাই ও শহীদির রেকর্ড ১২১ রানের জুটিতে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৭২ রানের পুঁজি পায় আফগানরা। সেই লক্ষ্য তাড়া করতে নেমে রোহিত শর্মার রেকর্ড গড়া শতকে ৮ উইকেটের জয় পায় ভারত। 

আফগানদের দেওয়া ২৭৩ রানের লক্ষ্যে ভারতের হয়ে নেমে ইনিংসের শুরু থেকেই আক্রমণাত্মক ছিলেন রোহিত। অন্যদিকে ইশান ছিলেন ধীর। মাত্র ৩০ বলে অর্ধশতক পূরণ করেন রোহিত। এই দুই জুটিতে মাত্র ১২ ওভারেই দলীয় শতক পূরন করে ভারত। 

অন্যপ্রান্তে ইশান অর্ধশত রান থেকে ৩ রান দূরে থাকতে দলীয় ১৫৬ রানে আউট হলে ভাঙে এই জুটি। কিশান আউট হলেও দ্বিতীয় উইকেটে কোহলিকে নিয়ে আফগান বোলারদের ভালো সামলেছেন রোহিত।  রোহিত তার সেঞ্চুরির দেখা পান ৬৩ বলে। দলীয় ২০৫ রানে ৮৪ বলে ১৩১ রানে রোহিত আউট হলে ভাঙে এই জুটি। 

শেষদিকে কোহলির অর্ধশতকে সহজেই জয়ের বন্দরে পৌছে যায় ম্যান ইন ব্লুরা। শেষ পর্যন্ত ৯০ বলে হাতে রেখেই ৮ উইকেটের জয় পায় রোহিতের দল। ৫৬ বলে ৫৫ করে কোহলি অন্যদিকে ২৩ বলে ২৫ রান আইয়ার অপারিজত থাকেন।  

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে আফগানদের হয়ে উদ্বোধনী জুটিতে ৩২ রান যোগ করেন ইব্রাহিম জাদরান ও রহমানুল্লাহ গুরবাজ। জাসপ্রিত বুমরাহর শিকার হয়ে ২২ রানে ইব্রাহিম ফিরলে ভাঙে এ জুটি। এর কিছু পর হার্দিক পান্ডিয়ার বলে আউট হন গুরবাজও। তিনি করেন ২১ রান।

তার বিদায়ের পরপরই ফেরেন ১৬ রান করা রহমত শাহ। এরপর বড় জুটি গড়ে দলটি। হাশমতউল্লাহ শাহিদী ও আজমতউল্লাহ ওমরজাইয়ের ব্যাটে ভর করে দ্রুত এগোতে থাকে আফগানরা। ২৪ ওভারে দলীয় সেঞ্চুরির ঘরে পৌঁছায় আফগানিস্তান। এরপর আরও আক্রমণাত্মক হয়ে ওঠেন তারা।

ইনিংসের চারদিকে দারুণ সব শটে ৬২ বলে ফিফটি পূরণ করেন ওমরজাই। তার পরপরই ফিফটির দেখা পান শাহিদী। ৫৮ বলে অর্ধশতক পূরণ করেন আফগান অধিনায়ক। দায়িত্বশীল ব্যাটিংয়ে শতরানের জুটি গড়েন দুজন। শাহিদী ও ওমরজাইয়ের ব্যাটে ভর করে ম্যাচ নিজেদের হাতে নিচ্ছিল আফগানরা। এমন সময় ওমরজাইকে ফিরিয়ে দুজনের ১২১ রানের জুটি ভাঙেন হার্দিক পান্ডিয়া। ওমরজাই আউট হন ৬২ রানে। এর কিছু পর শাহিদীও ৮০ রান করে সাজঘরে ফেরেন। শেষদিকে রশিদ খানের ১৬ রানের ক্যামিওতে ২৭২ রানের সংগ্রহ পায় আফগানরা। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //