নিউজিল্যান্ডের বিপক্ষে ভারতের বদলা নেয়ার সুযোগ

২০১৯ ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে ১৮ রানে হেরে স্বপ্নভঙ্গ হয়েছিলো ভারতের। এরপর ওয়ানডেতে অনেকবার দেখা হলেও, বিশ্বকাপের সেমিতে নিউজিল্যান্ডের কাছে হারের ক্ষত ভুলতে পারেনি ভারত। এবার বিশ্বকাপ মঞ্চেই সেই ক্ষত মুছে বদলা নেওয়ার সুবর্ণ সুযোগ ভারতের সামনে।

ওয়ানডে বিশ্বকাপের চলতি আসরে এ পর্যন্ত ১৮টি ম্যাচ শেষে দশ দলের মধ্যে এখন পর্যন্ত অপরাজিত স্বাগতিক ভারত ও নিউজিল্যান্ড। দু’দলই  চারটি করে ম্যাচ খেলেছে। এমন অবস্থায় বিশ্বকাপে নিজেদের পঞ্চম ম্যাচে আজ রবিবার (২২ অক্টোবর) মুখোমুখি হচ্ছে ভারত-নিউজিল্যান্ড। অপরাজিত থাকার লক্ষ্যে জয় ছাড়া অন্য কিছুই ভাবছে না দু’দল। তবে কোন কারণে ম্যাচটি বাতিল বা  ফলহীন না থাকলে এক দল অবশ্যই পরাজয়ের স্বাদ পাবে।  ধর্মশালার হিমাচল প্রদেশ স্টেডিয়ামে ভারত-নিউজিল্যান্ড ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২টা ৩০ মিনিটে।

অস্ট্রেলিয়ার বিপক্ষে জয় দিয়ে বিশ্বকাপ শুরুর পর আফগানিস্তান ও পাকিস্তানকে উড়িয়ে দিয়ে নিজেদের চতুর্থ ম্যাচে বাংলাদেশের মুখোমুখি হয় ভারত। পুনেতে হওয়া সর্বশেষ ঐ ম্যাচে বাংলাদেশের বিপক্ষে হেসে খেলে ৭ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়ে টিম ইন্ডিয়া। 

ভারতের মত নিজেদের প্রথম চার ম্যাচেই জয় পেয়েছে নিউজিল্যান্ডও। বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপ মিশন শুরু করে নিউজিল্যান্ড। এরপর একে-একে নেদারল্যান্ডস-বাংলাদেশ ও আফগানিস্তানকে ধরাশায়ী করে কিউইরা।

৪ ম্যাচে সবগুলোতে জিতে সমান ৮ করে পয়েন্ট আছে নিউজিল্যান্ড ও ভারতের। কিন্তু রান রেটে এগিয়ে থাকার সুবাদে পয়েন্ট টেবিলের শীর্ষে আছে নিউজিল্যান্ড। দ্বিতীয়স্থানে আছে ভারত।

বিশ্বকাপে ভারতের বিপক্ষে এগিয়ে নিউজিল্যান্ড। ৯ বারের মোকাবেলায় ৫ ম্যাচে জিতেছে নিউজিল্যান্ড। ভারতের জয় আছে ৩টিতে। ১টি ম্যাচ পরিত্যক্ত হয়। এ বছরের জানুয়ারিতে সর্বশেষ ওয়ানডেতে দেখা হয় ভারত ও নিউজিল্যান্ডের। ঘরের মাঠে তিন ম্যাচের সিরিজে নিউজিল্যান্ডকে হোয়াইটয়াশ করে ভারত।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //