বাংলাদেশ-শ্রীলঙ্কার ম্যাচ ঘিরে ভারতীয় ক্রিকেট বোর্ডের নিষেধাজ্ঞা

দিল্লির অরুন জেটলি স্টেডিয়ামে আগামী সোমবার (১৩ নভেম্বর) বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচে দেখা যাবে না কোনো আলোক প্রদর্শনী। শুধু বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচই নয়, আগামীকাল বৃহস্পতিবার (১ নভেম্বর) মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ভারত-দক্ষিণ আফ্রিকা ম্যাচেও আলোক প্রদর্শনী করা হবে না। 

মুম্বাইয়ের হাইকোর্ট শহরের বায়ুদূষণ রোধে ব্যবস্থা নেওয়ার পর এমনটাই ঘোষণা দিয়েছে ভারতের ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। বোর্ড মনে করছে, আলোক প্রদর্শনীতে বেড়ে যেতে পারে শহরের বায়ুদূষণের মাত্রা।

আলোক প্রদর্শনী বন্ধ প্রসঙ্গে বিসিসিআইয়ের সেক্রেটারি জয় শাহর সঙ্গে যোগাযোগ করে ভারতের সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস। জয় শাহ সংবাদমাধ্যমটিকে বলেছেন, ‘মুম্বাই ও দিল্লিতে কোনো আলোক প্রদর্শনী হবে না। এতে বায়ুদূষণের মাত্রা বেড়ে যেতে পারে। পরিবেশগত ব্যাপার নিয়ে লড়াইয়ে বোর্ড সব সময়ই প্রতিশ্রুতিবদ্ধ।’

জয় শাহ যোগ করেন, ‘মুম্বাই ও দিল্লির বায়ুদূষণ নিয়ে জরুরি ব্যবস্থা বিসিসিআইও নিতে চায়। আমরা আইসিসি বিশ্বকাপ আয়োজন করছি, সেটি তো ক্রিকেটেরই উৎসব। কিন্তু এর পাশাপাশি আমরা সবার স্বাস্থ্য ও নিরাপত্তাও নিশ্চিত করতে চাই।’

ভারতের কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের (সিপিসিবি) তথ্যমতে, মুম্বাইয়ে গতকাল বাতাসে দূষণের মাত্রা সহনীয় ছিল। একিউআই (এয়ার কোয়ালিটি ইনডেক্স) বলছে, ১৭২ ছিল সেটি। তবে বান্দ্রা কুর্লাতে সেটি বিপজ্জনক ২০৬ মাত্রায় উঠেছিল। দিল্লিতে গত মাসে বায়ুদূষণ ২০২০ সালের পর সবচেয়ে বেশি ছিল।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //