অঘটনের বিশ্বকাপ: শিরোপা জিতবে যে কেউ

বিগত বিশ্বকাপ ক্রিকেটের ৪৮ বছরের আসরগুলোয় চোখ রাখলে দেখা যাবে, এবারের মতো এত অঘটন, চমক বা অবিশ্বাস্য ফলাফল আগের কোনো আসরেই ছিল না। আর এ কারণে আগামী ১৯ নভেম্বর ত্রয়োদশ বিশ্বকাপের ফাইনালে কোন দুটি দল খেলবে, কোন দল শিরোপা ঘরে তুলবে, তা অনুমান করাও মুশকিল হয়ে পড়েছে। এবারের বিশ্বকাপে ইতোমধ্যে বেশ কয়েকটি অঘটন ঘটেছে। লিগপর্বের অর্ধেকের বেশি খেলা হয়েছে। ধারণা করা হচ্ছে, আরও চমক সৃষ্টির মতো ফলাফল হবে কিংবা ঘটবে অঘটন।

প্রথম অঘটনটি ছিল আফগানিস্তানের সঙ্গে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ডের ম্যাচে। আফগানরা ৬৯ রানের বড় ব্যবধানে ইংল্যান্ডকে হারায়। দিল্লিতে ১৫ অক্টোবরের ওই ম্যাচে আফগানিস্তানের ২৮৪ রানের জবাবে ইংল্যান্ড ২১৫ রানে অলআউট হয়। দ্বিতীয় অঘটনটি ছিল ধর্মশালায় ১৭ অক্টোবর দক্ষিণ আফ্রিকা ও নেদারল্যান্ডস ম্যাচে। ৪৩ ওভারের ম্যাচে নেদারল্যান্ডসের ৮ উইকেটে ২৪৫ রানের জবাবে প্রোটিয়া দল অলআউট হয় মাত্র ২০৭ রানে। ডাচরা জয় পায় ৩৮ রানে। তৃতীয় অঘটন ঘটে ওয়াংখেড়ে স্টেডিয়ামে ২১ অক্টোবর দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডের ম্যাচে। তাতে দক্ষিণ আফ্রিকা প্রথমে ব্যাট করে ৭ উইকেটে ৩৯৯ রান করে। জবাবে ইংরেজ বাহিনী মাত্র ১৮০ রানে অলআউট হয়। ম্যাচে দক্ষিণ আফ্রিকা জয়লাভ করে ২২৯ রানের বিশাল ব্যবধানে। 

চতুর্থ অঘটনটি ছিল বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে শ্রীলঙ্কার ৮ উইকেটে জয়লাভ। ম্যাচে ইংল্যান্ডের ১৫৬ রানের জবাবে শ্রীলঙ্কা মাত্র ২ উইকেটে ১৬০ রান করে। শ্রীলঙ্কা সাবেক বিশ্বকাপ চ্যাম্পিয়ন হলেও বর্তমানে তারা তৃতীয় সারির দলে পরিণত হয়েছে। পঞ্চম অঘটন হলো বিশ্বকাপে তৃতীয়বার আইসিসির কোনো সহযোগী সদস্যের কাছে বাংলাদেশের হার। ২৮ অক্টোবর নেদারল্যান্ডসের ২৩০ রানের লক্ষ্যে মুখ থুবড়ে পড়ে বাংলাদেশের ব্যাটিং। টপ অর্ডার, মিডল অর্ডার- নিষ্প্রভ দুই অর্ডারই, মাত্র ১৪২ রানে গুটিয়ে যায় বাংলাদেশ।

বিশ্বকাপের লিগপর্বের বাকি ম্যাচে আরও অঘটন ঘটবে। আর এ কারণে অনুমান করা যাচ্ছে না, শেষ পর্যন্ত কারা ট্রফি জিতে চূড়ান্ত বিজয় উল্লাস করবে। এখন পর্যন্ত ভারত তাদের ৫ ম্যাচের সবগুলোতেই জয়ের রেকর্ড বজায় রেখে সেমিফাইনালে ওঠার পথে রয়েছে। সেই সঙ্গে নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকাও চারটি করে জয় পেয়ে ভালো পজিশনে রয়েছে। 

ওয়ানডে ক্রিকেট শুরু হয় ১৯৭৫ সালে বিশ্বকাপ আসর দিয়ে। ওই বিশ্বকাপে কোনো অঘটন ছিল না। ১৯৭৯ সালে দ্বিতীয় বিশ্বকাপে শ্রীলঙ্কা ৪৭ রানে ভারতকে হারিয়ে অঘটন ঘটায়। ১৯৮৩ সালে তৃতীয় বিশ্বকাপে জিম্বাবুয়ে ১৩ রানে অস্ট্রেলিয়াকে হারিয়ে অঘটন ঘটায়। ১৯৮৭ সালে চতুর্থ বিশ্বকাপে কোনো অঘটন হয়নি। ১৯৯২ সালে পঞ্চম বিশ্বকাপে জিম্বাবুয়ে ৯ রানে ইংল্যান্ডকে হারিয়ে চমক দেখায়। ১৯৯৬ সালে ষষ্ঠ বিশ্বকাপে কেনিয়া ৭৩ রানে ওয়েস্ট ইন্ডিজকে পরাজিত করে অঘটন ঘটায়। ১৯৯৯ সালে জিম্বাবুয়ে ৩ রানে ভারতকে হারিয়ে এবং বাংলাদেশ ৬২ রানে পাকিস্তানকে পরাজিত করে অঘটন ঘটায়। ২০০৩ সালের বিশ্বকাপে কেনিয়া ৫৩ রানে শ্রীলঙ্কাকে হারিয়ে চমক দেখায়। ২০০৭ সালে আয়ারল্যান্ড ৩ উইকেটে পাকিস্তানকে পরাস্ত করে অঘটন ঘটায়। ২০১৫ সালের বিশ্বকাপে বাংলাদেশ ১৫ রানে ইংল্যান্ডকে পরাজিত করে চমক দেখায়। সর্বশেষ ২০১৯ সালের বিশ্বকাপের লিগপর্বে মোট ৪৫টি ম্যাচের মধ্যে মাত্র ২টি ম্যাচে অঘটন ঘটেছিল। বাংলাদেশ ২১ রানে দক্ষিণ আফ্রিকাকে পরাজিত করে প্রথম অঘটন ঘটায়। দ্বিতীয় অঘটন ঘটায় শ্রীলঙ্কা ২০ রানে ইংল্যান্ডকে হারিয়ে।

আগের ১২টি আসরে মোট অঘটন ছিল মাত্র ১১টি। সেখানে এবারের বিশ্বকাপে ২৮ অক্টোবর পর্যন্ত লিগপর্বে পাঁচটি অঘটন ঘটে গেছে। যেখানে বাকি লিগপর্বের আরও ম্যাচ। তাতে আরও কিছু অঘটন তো ঘটতেও পারে। তবে অঘটন আর না ঘটলেও এবারের বিশ্বকাপ যে অঘটনের তাতে সন্দেহ নেই।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //