মরিয়া ইংলিশদের চোখ চ্যাম্পিয়ন্স ট্রফিতে

২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার আশা বাঁচিয়ে রাখার লক্ষ্য নিয়ে ওয়ানডে বিশ্বকাপে নিজেদের অষ্টম ম্যাচে নেদারল্যান্ডসের মুখোমুখি হচ্ছে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড। সেমিফাইনালের স্বপ্ন আগেই ভঙ্গ হলেও চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার যোগ্যতা অর্জন করতে মরিয়া ইংলিশরা।

চ্যাম্পিয়ন্স ট্রফির পাশাপাশি বিশ্বকাপের সেমিফাইনালে খেলার আশা ধরে রাখতে ইংল্যান্ডের বিপক্ষে জয়ের বিকল্প নেই নেদারল্যান্ডসের। পুনেতে বাংলাদেশ সময় দুপুর ২টা ৩০ মিনিটে শুরু হবে ম্যাচটি। 

ঘরের মাঠে ২০১৯  বিশ্বকাপ শিরোপা জিতেছিল ইংল্যান্ড। সেই ইংল্যান্ডের অবস্থা এবারের বিশ্বকাপে নাজেহাল। ৭ ম্যাচের ১টিতে জয় ও ৬টিতে হেরে ২ পয়েন্ট নিয়ে টেবিলের তলানিতে রয়েছে ইংলিশরা। দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের বিপক্ষে জয়ের পর টানা পাঁচ ম্যাচ হেরেছে বাটলার-স্টোকসরা। সর্বশেষ ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে ৩৩ রানে হেরে সেমিফাইনালে খেলার স্বপ্ন শেষ হয়ে যায় ইংল্যান্ডের।

বিশ্ব মঞ্চে স্বপ্ন চুরমার হলেও, ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার যোগ্যতা অর্জনের সুযোগ এখনও রয়েছে ইংল্যান্ডের। 

নিয়মনুযায়ী, এবারের বিশ্বকাপে  পয়েন্ট টেবিলের শীর্ষ সাত  দল ও স্বাগতিক হিসেবে পাকিস্তান আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার সুযোগ পাবে। 

এজন্য শেষ দুই ম্যাচে জিততে হবে এবং অন্যান্য দলের ফলাফলের দিকে তাকিয়ে থাকতে হবে ইংল্যান্ডকে। এক্ষেত্রে ইংল্যান্ডের প্রধান প্রতিদ্বন্দ্বী বাংলাদেশ-শ্রীলংকা ও নেদারল্যান্ডস। তাই পয়েন্টের দিক দিয়ে এই তিন দলের চেয়ে এগিয়ে থাকতে হবে ইংলিশদের। 

নেদারল্যান্ডসের পর পাকিস্তানের বিপক্ষে খেলবে ইংল্যান্ড। এই দুই ম্যাচেই জিততে চায় ইংলিশরা।

এদিকে ৭ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের নবমস্থানে আছে নেদারল্যান্ডস। শেষ দুই ম্যাচ জিতলে ডাচদের পয়েন্ট হবে ৮। টেবিলে ৮ করে পয়েন্ট নিয়ে সেমির দৌঁড়ে আছে নিউজিল্যান্ড, পাকিস্তান ও আফগানিস্তান। এই তিন দল যদি নিজেদের বাকী ম্যাচে হেরে যায়, আর নেদারল্যান্ডস দুই ম্যাচেই জিতে, তাহলে তিন দলের পয়েন্টই সমান হবে। তখন রান রেট বিবেচনা করা হবে। কিন্তু ঐ তিন দলের কেউ ১টি ম্যাচ জিতে গেলে বা ইংল্যান্ডের কাছে নেদারল্যান্ডস হারলে, সেমির আশা শেষ হয়ে যাবে ডাচদের। 

এখন পর্যন্ত ওয়ানডেতে ৬বার মুখোমুখি হয়েছে ইংল্যান্ড-নেদারল্যান্ডস। সবগুলোতেই জিতেছে ইংলিশরা। বিশ্বকাপের মঞ্চে তিনবারের দেখায় সবগুলোতে জিতেছে ইংল্যান্ড।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //