বিশ্বকাপে ব্যর্থ হলেও আশা চ্যাম্পিয়নস ট্রফির

বিশ্বকাপ ক্রিকেটের সেমিফাইনালে ওঠার আশা বাংলাদেশের পুরোপুরি শেষ হয়েছে অনেক আগেই। তবে লড়াই এখনো ফুরিয়ে যায়নি সাকিব আল হাসানদের। বিশ্বকাপের মধ্যেই চ্যাম্পিয়নস ট্রফির টিকিট নির্ধারিত হবে বলেই তা নিশ্চিত করার লড়াইয়ে টিকে রয়েছে লাল-সবুজের দলটি।

৬ নভেম্বর দিল্লিতে বাংলাদেশ এবারের বিশ্বকাপে তাদের অষ্টম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ৩ উইকেটে জয়লাভ করে। ম্যাচটিতে পরাজিত হলে বাংলাদেশের চ্যাম্পিয়নস ট্রফির আশাও ধূলিসাৎ হয়ে যেত। ১৯৯৬ সালের বিশ্বকাপ চ্যাম্পিয়ন শ্রীলঙ্কার সঙ্গে জয় পেলেও লড়াইটা ছিল কঠিন। ম্যাচে শ্রীলঙ্কার ২৭৯ রানের জবাবে বাংলাদেশ ৪১.১ ওভারে ৭ উইকেটে ২৮২ রান করে। শ্রীলঙ্কার আসালাঙ্কা ১০৮ রান করেন। বাংলাদেশের তানজিম সাকিব তিনটি এবং সাকিব ও শরিফুল ইসলাম দুটি করে উইকেট পান। বাংলাদেশের ইনিংসে নাজমুল হোসেন শান্ত ৯০, ম্যাচসেরা সাকিব ৮২ রান করেন। শ্রীলঙ্কার মাধুশঙ্কা তিনটি এবং থিকসানা ও ম্যাথিউস দুটি করে উইকেট পান।

 বিশ্বকাপে এখন একদিকে চলছে সেমিফাইনালে ওঠার লড়াই, আরেকদিকে চলছে চ্যাম্পিয়নস ট্রফির টিকিট নিশ্চিত করার যুদ্ধ। ভারত ও দক্ষিণ আফ্রিকার সেমিফাইনালে ওঠা নিশ্চিত হয়েছে সবার আগে। সেমিতে ওঠার লড়াইয়ে আরও রয়েছে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, পাকিস্তান, আফগানিস্তান। আর বাংলাদেশ, শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস ও ইংল্যান্ডের মধ্যে দুটি দল চ্যাম্পিয়নস ট্রফির টিকিট লাভ করবে। তবে কোন দুটি দল টিকিট পাবে, তা নির্ধারিত হতে লিগপর্বের শেষ ম্যাচটি পর্যন্ত অপেক্ষার প্রয়োজন হতে পারে।

‘লড়াইয়ের মধ্যে লড়াই, সে লড়াইয়ে জিততে হবে’- এমন প্রতিজ্ঞাই ছিল বাংলাদেশ দলের। ফলে টানা ছয় হারের পর বাংলাদেশ জিতেছে শ্রীলঙ্কার বিপক্ষে। বাংলাদেশ এবারের বিশ্বকাপে সেরা আটের মধ্যে থাকতে পারলে আগামী ২০২৫ সালে পাকিস্তানে অনুষ্ঠেয় আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির মূলপর্বে খেলার সুযোগ পাবে। আইসিসি নতুন নিয়ম অনুযায়ী স্বাগতিক হিসেবে পাকিস্তান চ্যাম্পিয়নস ট্রফিতে খেলবে সরাসরি। চ্যাম্পিয়নস ট্রফিতে খেলবে মোট আট দল। বাকি সাত দল চূড়ান্ত হবে চলতি বিশ্বকাপ থেকে। 

১১ নভেম্বর বাংলাদেশের বিশ্বকাপে শেষ ম্যাচ পাঁচবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার সঙ্গে। অস্ট্রেলিয়া শক্তিশালী হলেও হাথরুসিংহের শিষ্যদের ওই ম্যাচে জয়ের চিন্তা নিয়েই মাঠে নামতে হবে। বাংলাদেশ যেমন চ্যাম্পিয়নস ট্রফি নিয়ে ভাবছে, এবারের বিশ্বকাপে পয়েন্ট তালিকায় নিচের চার দলেরও তেমনি গবেষণা রয়েছে। পয়েন্ট তালিকায় শেষের স্থানগুলো হয়তো নির্ধারণ হবে নেট রানরেটের ভিত্তিতে। বাংলাদেশের নেট রানরেট -১.১৪২, সপ্তম স্থান; শ্রীলঙ্কার নেট রানরেট -১.১৬০, অষ্টম স্থান, নেদারল্যান্ডসের নেট রানরেট -১.৩৯৮, নবম স্থান এবং ইংল্যান্ডের নেট রানরেট -১.৫০৪, দশম স্থান। 

১৯৯৮ সালে ঢাকা বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত হয় প্রথম চ্যাম্পিয়নস ট্রফি। স্বাগতিক হয়েও বাংলাদেশ তাতে অংশগ্রহণের সুযোগ পায়নি র‌্যাংকিংয়ে ভালো অবস্থানে না থাকায়। বাংলাদেশ বিশ্ব ক্রিকেটের এই আসরে পাঁচবার খেলেছে (২০০০, ২০০২, ২০০৪, ২০০৬ এবং ২০১৭ সালে)। চ্যাম্পিয়নস ট্রফির প্রথম পাঁচ আসর (১৯৯৮, ২০০০, ২০০২, ২০০৪, ২০০৬) হয় দুই বছর পর পর। এরপর তিন বছর পর ২০০৯ সালে ষষ্ঠ আসর বসে। এরপর ৪ বছর পর পর প্রতিযোগিতা আয়োজনের সিদ্ধান্ত নেয় আইসিসি। তবে করোনা ভাইরাসের কারণে ২০২১ সালের আসর অনুষ্ঠিত হয়নি। এবারই প্রথম বিশ্বকাপের ফলাফলের ওপর ভিত্তি করে চ্যাম্পিয়নস ট্রফির আট দল নির্ধারণ করার সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। এর আগে বিশ্ব ওয়ানডে র‌্যাংকিংয়ে শীর্ষে থাকা দলগুলোই খেলেছে চ্যাম্পিয়নস ট্রফিতে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //