অধিনায়ক শান্তকে প্রশংসায় ভাসালেন হাথুরুসিংহে

নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসানের অবর্তমানে টেস্ট নেতৃত্ব পান নাজমুল হোসেন শান্ত । সুযোগটাকে খুব ভালো করে কাজে লাগিয়েছেন বাঁহাতি এই ব্যাটসম্যান। টেস্ট অধিনায়কত্বের অভিষেকেই দারুণ নেতৃত্ব ও নিজে পারফরম্যান্স করে দলকে জিতিয়েছেন তিনি।  

তার অধিনায়কত্ব ও নেতৃত্বগুণে মুগ্ধ বাংলাদেশের প্রধান কোচ চান্দিকা হাথুরুসিংহে। দ্বিতীয় টেস্টের আগে শিষ্যকে প্রশংসায় ভাসালেন লঙ্কান এই কোচ। কৌশলগত দিক থেকে শান্তকে 'আপ টু দ্য মার্ক' মনে করেন হাথুরুসিংহে। ব্যাট হাতে পারফরম্যান্স করাসহ ফিল্ডিং সাজানো, বোলিং পরিবর্তন করায় শান্তর বিচক্ষণতা মুগ্ধ করেছে তাকে। তাই টেস্টের নিয়মিত অধিনায়কত্বে কোচের চোখে শান্ত শক্ত প্রতিদ্বন্দ্বী।

দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট জিতে এগিয়ে থাকা বাংলাদেশের দৃষ্টি প্রথমবারের মতো নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ জেতা। সেটা হলে দীর্ঘতম ফরম্যাটে কিউইদের প্রথমবারের মতো হোয়াইটওয়াশ করার স্বাদও মিলবে। এই লক্ষ্যে কাল মাঠে নামছে স্বাগতিকরা। বাংলাদেশ-নিউজিল্যান্ডের মধ্যকার সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট ম্যাচটি ৬ ডিসেম্বর মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হচ্ছে। 

ম্যাচের আগেরদিন আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে শান্তর অধিনায়কত্ব ও নেতৃত্ব নিয়ে করা এক প্রশ্নের উত্তরে হাথুরুসিংহে বলেন, অধিনায়কত্ব ও নেতৃত্ব দুটি ভিন্ন বিষয়। তার অধিনায়কত্ব অসাধারণ ছিল। কৌশলগত দিক থেকে সে একদম ঠিক জায়গায় ছিল। খেলায় সে বেশিরভাগ সময় এগিয়ে ছিল। তার ফিল্ড প্লেসিং চমকার ছিল। কখনও কখনও সেটা অপ্রচলিত, তবে খুবই কার্যকর।

হাথুরু বলেন, সে যেভাবে নেতৃত্ব দিয়েছে, সেটা অসাধারণ ছিল। নিজের পারফরম্যান্স দিয়ে সে সামনে থেকে নেতৃত্ব দিয়েছে। সে সম্মান আদায়ে করে নিয়েছে এবং মান তৈরি করেছে। আমার মনে হয় তার ভবিষ্যত অনেক লম্বা হবে। তবে তাকে অধিনায়ক (দীর্ঘমেয়াদে) করা হবে কিনা, সেটা বোর্ডের সিদ্ধান্ত। তবে নিয়মিত অধিনায়কত্বের দৌড়ে সে শক্তিশালী প্রতিদ্বন্দ্বী।

১৫০ রানে জয় পাওয়া সিলেট টেস্টের প্রথম ইনিংসে ৩৭ রান করা শান্ত দ্বিতীয় ইনিংসে খেলেন ১০৫ রানের দারুণ এক ইনিংস। এই ইনিংস দিয়ে নিজেদের টেস্ট রেকর্ডে নতুন পাতা যোগ করেছেন তিনি। বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে টেস্ট অধিনায়কত্বের অভিষেকে সেঞ্চুরি করেন শান্ত।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //