ফিলিস্তিন ইস্যুতে সরব অজি ক্রিকেটার উসমান খাজা

আইসিসির একের পর এক চাপের পরও ফিলিস্তিনি নির্যাতিত মুসলিমদের পক্ষে বিভিন্নভাবে সমর্থন জানাচ্ছেন অস্ট্রেলিয়ার মুসলিম ক্রিকেটার উসমান খাজা। এরই পরিপ্রেক্ষিতে এবার কালো ‘আর্মব্যান্ড’ পরে খেলতে নেমেছেন তিনি!

ফিলিস্তিনে ইসরাইলের আগ্রাসনের প্রতিবাদ ক্রীড়াঙ্গনে বেশ জোরালভাবে হলেও ক্রিকেটে খুব বেশি সোচ্চার হওয়ার সুযোগ নেই। ভারত বিশ্বকাপে গ্যালারিতে ফিলিস্তিনের পতাকা উড়ানোয় শাস্তির মুখে পড়তে হয় অনেক সমর্থককে।

তবে ক্রিকেটারদের মাঝে এই ইস্যুতে বেশ সরব অস্ট্রেলিয়া দলের প্রথম মুসলিম ক্রিকেটার উসমান খাজা। নির্যাতিত মুসলিমদের পাশে দাঁড়িয়েছেন তিনি। শুরুটা করেছিলেন জুতায় একটি স্লোগান লিখে।

‘স্বাধীনতা একটি মানবাধিকার, প্রতিটি জীবনের মূল্য সমান’- এই স্লোগান সম্বলিত জুতা পরে পার্থ টেস্টের আগে অনুশীলন করেন অস্ট্রেলিয়ার ওপেনার উসমান খাজা। এমনকি পার্থ টেস্টেও এই জুতা পরে খেলতে চেয়েছিলেন তিনি। তবে আইসিসি নিয়ম বেঁধে দেয়ায় খাজা ওই জুতা পরে খেলতে নামেননি।

তবে চুপচাপ থাকেননি উসমান খাজা। বুধবার এক ভিডিও বার্তায় আইসিসির বিরুদ্ধে লড়াইয়ের ঘোষণা দিয়ে খাজা বলেন, ‘আইসিসি আমাকে বলেছে যে তাদের নিয়ম অনুযায়ী আমি আমার জুতা পরতে পারব না। কারণ, এখানে রাজনৈতিক বিবৃতি আছে। আমি এমনটা বিশ্বাস করি না, এটা মানবিক আবেদন। তাদের মতামত ও সিদ্ধান্তকে আমি সম্মান করি, কিন্তু আমি এর বিরুদ্ধে লড়াই করব।’

তেমনটাই করেছেন খাজা। জুতা পরে খেলতে না দেয়ায় পার্থ টেস্টে বৃহস্পতিবার বাঁ-হাতে কালো ‘আর্মব্যান্ড’ পরে নামেন অস্ট্রেলিয়ার এই ওপেনার।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //