ফিলিস্তিনিদের সমর্থন করায় আইসিসির শাস্তির মুখে খাজা

ফিলিস্তিনিদের সমর্থনে কালো আর্মব্যান্ড পরার কারণে অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান ওসমান খাজাকে প্লেয়িং কন্ডিশন ভঙ্গের দায়ে অভিযুক্ত করেছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। 

আইসিসি এখন পর্যন্ত এ ব্যাপারে আনুষ্ঠানিকভাবে কিছু না জানালেও অস্ট্রেলিয়ান সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, খাজার বিরুদ্ধে এমন অভিযোগ গঠন করেছে নিয়ন্ত্রক সংস্থাটি, যার ন্যূনতম শাস্তি ভর্ৎসনা।

অস্ট্রেলিয়ান সংবাদমাধ্যমগুলো বলছে, পাকিস্তানের বিপক্ষে পার্থ টেস্টে  খাজা কালো আর্মব্যান্ড পরার ক্ষেত্রে আইসিসির অনুমতি নেননি। সেটিকেই প্লেয়িং কন্ডিশন ভঙ্গ বলে জানিয়েছে আইসিসি।

সংস্থাটির একজন মুখপাত্র বলেছেন, উসমান খাজা আইসিসির প্লেয়িং কন্ডিশনের পোশাক ও সরঞ্জাম নিয়মের ‘এফ’ ধারা ভঙ্গ করেছেন বলে অভিযোগ এসেছে।

ওই মুখপাত্র বলেন, পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টে ক্রিকেট অস্ট্রেলিয়া ও আইসিসির পূর্বানুমতি ছাড়াই উসমান ব্যক্তিগত বার্তা প্রদর্শন করেছেন। এটি ‘অন্যান্য নিয়ম ভঙ্গের’ আওতায় পড়ে, প্রথম অপরাধে যেটির শাস্তি ভর্ৎসনা।

আইসিসির পোশাক ও সরঞ্জাম নিয়মে বলা আছে, খেলোয়াড় এবং দলীয় কর্মকর্তাদের পোশাক, সরঞ্জাম বা এমন কিছুতে ব্যক্তিগত বার্তা প্রদর্শনের ক্ষেত্রে খেলোয়াড় ও বোর্ড এবং আইসিসির ক্রিকেট পরিচালনা বিভাগের পূর্বানুমোদন লাগবে। এমন বার্তা নির্দিষ্ট কোনো পোশাক বা অন্যান্য জিনিসের মাধ্যমে (যেমন আর্মব্যান্ড) অথবা শব্দ, প্রতীক, চিত্রলেখা, ছবি বা এমন যেকোনো কিছুর মাধ্যমে প্রদর্শন বা প্রদান করা হোক না কেন। রাজনৈতিক, ধর্মীয় অথবা বর্ণ-সম্পর্কিত কর্মকাণ্ডের কোনো বার্তা প্রদানের ক্ষেত্রে অনুমতি দেওয়া হবে না।

অবশ্য এ ধারা ভঙ্গের সর্বোচ্চ শাস্তি পেলেও খাজার দ্বিতীয় টেস্টে খেলা নিয়ে কোনো সমস্যা হবে না, এমসিজিতে যেটি শুরু হবে ২৬ ডিসেম্বর। তবে আইসিসির এমন অবস্থানের পর সে ম্যাচে খাজা কোন পথ অবলম্বন করেন, সেটিই দেখার বিষয় এখন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //