টি-টোয়েন্টিতে ইতিহাস গড়তে চায় বাংলাদেশ

চলতি বছর টি-টোয়েন্টি ফরম্যাটের সিরিজে অপরাজিত থাকার লক্ষ্য নিয়ে আগামীকাল বুধবার (২৭ ডিসেম্বর) থেকে নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের সিরিজ শুরু করবে বাংলাদেশ।

এ বছর এখন পর্যন্ত তিনটি সিরিজ অংশ নিয়ে সবগুলোতেই জিতেছে বাংলাদেশ। দলের এমন পারফরমেন্সে এ  ফরম্যাটে বাংলাদেশের উন্নতির  চিত্র পাওয়া যায়। অথচ এক সময় এই ফরম্যাটে সবচেয়ে দুর্বল হিসেবে বিবেচিত ছিলো টাইগাররা।

গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে ভরাডুবির পর, এ বছরের মার্চে ঘরের মাঠে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে শক্তিশালী ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করে বাংলাদেশ। এরপর আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে এবং আফগানিস্তানের বিপক্ষে ২-০ ব্যবধানে সিরিজ জয়ের স্বাদ পায় টাইগাররা। বিশেষ করে আফগানিস্তানের বিপক্ষে সিরিজ জয়ে বেশি রোমাঞ্চিত বাংলাাদেশ। কারণ এই ফরম্যাটে আফগানদের বিপক্ষে সবসময়ই জিততে চায় টাইগাররা।

ঘরের মাঠেই তিনটি সিরিজ জয়ের স্বাদ পেয়েছিলো বাংলাদেশ। এবার নিউজিল্যান্ডের কন্ডিশনে খেলতে হবে টাইগারদের। পরবর্তী টি-টোয়েন্টি বিশ্বকাপ দ্রুত এগিয়ে আসায় নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজটি অনেক বেশি গুরুত্বপূর্ণ বলে মনে করেন বিশেষজ্ঞরা। কারণ এই সিরিজের পারফরমেন্সেই টি-টোয়েন্টিতে বাংলাদেশের প্রকৃত অগ্রগতি ফুটে উঠবে।

এখন পর্যন্ত নিউজিল্যান্ডের মাটিতে ৯টি টি-টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। সবকটিতেই হেরেছে টাইগাররা। তবে নিউজিল্যান্ডের মাটিতে ইতোমধ্যে টেস্ট ও  ওয়ানডেতে হারের বৃত্ত ভাঙতে সক্ষম হওয়ায়  এবার টি-টোয়েন্টিতে জয়ের ব্যপারে আত্মবিশ্বাসী বাংলাদেশ। কারণ ইতোমধ্যে নিউজিল্যান্ডের মাটিতে টেস্ট এবং ওয়ানডেতে হারের বৃত্ত ভেঙেছে টাইগাররা।

গত বছর নিউজিল্যান্ডের মাটিতে প্রথমবারের মত টেস্ট জয়ের স্বাদ পেয়েছিলো বাংলাদেশ। ধারণ করা হয়েছিলো, ওয়ানডে ফরম্যাটে হারের বৃত্ত ভাঙতে পারবে না টাইগাররা। কিন্তু এবার সিরিজের শেষ ম্যাচে নিউজিল্যান্ডকে ৯ উইকেটে বড় ব্যবধাানে হারিয়ে দেয় বাংলাদেশ। ঐ ম্যাচে মাত্র ৯৮ রানে অলআউট হয় ব্লাক ক্যাপসরা। বাংলাদেশের কাছে হেরে যাওয়ায় ঘরের মাঠে ওয়ানডেতে টানা ১৭ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ডের সমাপ্তি ঘটে নিউজিল্যান্ডের।

টি-টোয়েন্টি সিরিজের সূচি (বাংলাদেশ সময়):
২৭ ডিসেম্বর: প্রথম টি-টোয়েন্টি, নেপিয়ার, দুপুর ১২টা ১০ মিনিট
২৯ ডিসেম্বর: দ্বিতীয় টি-টেয়েন্টি, মাউন্ট মাউঙ্গানুই, দুপুর ১২টা ১০ মিনিট
৩১ ডিসেম্বর: তৃতীয় টি-টোয়েন্টি, মাউন্ট মাউঙ্গানুই, সকাল ৬টা

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //