খাজার প্রশংসায় অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী

পাকিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম দুই টেস্টে ফিলিস্তিনের প্রতি সংহতি জানাতে চেয়েছিলেন অজি ওপেনার উসমান খাজা। যুদ্ধের বিরুদ্ধে এবং স্বাধীনতার পক্ষে স্লোগান লিখে প্রথম টেস্টে মাঠে নামেন। বাহুতে পরেন কালো ফিতা। পরের টেস্টে তাকে বাধা দেয় আইসিসি। যে কারণে দ্বিতীয় টেস্টে খাজা আইসিসির কাছে অনুরোধ করেছিলেন, শান্তির প্রতীক পায়রা ও জলপাই গাছের পাতার স্টিকার লাগাতে চেয়েছিলেন। যা বিশ্বে শান্তির দৃশ্যমান জায়গা থেকে বিবেচনা করা হয়। সেটাতেও বাধা দেয় আইসিসি।

তবে খাজা হাল ছাড়েননি। নিজের মতো করেই প্রতিবাদের ভাষা খুঁজে নেন তিনি। পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় তথা মেলবোর্ন টেস্টে খাজা তার জুতায় নিজের দুই মেয়ের নাম লিখে খেলেছেন। নিজের দুই মেয়ের নামও প্রতিবাদেরই অংশ। পার্থ টেস্টে আইসিসির আপত্তির পর খাজা বলেছিলেন, ‘যখন আমি দেখি হাজার হাজার নিরপরাধ শিশু মারা যাচ্ছে, ওই জায়গায় আমি আমার দুটি মেয়েকে কল্পনা করি। কী হতো যদি ওখানে ওরা থাকত?’

সেই খাজা আবার আলোচনায় কাল থেকে শুরু সিডনি টেস্টের আগেও। এই টেস্টে খাজা কী করবেন, জানা যায়নি। তবে প্রথম দুই টেস্টে খাজা যেই সাহস দেখিয়েছেন তাতে মুগ্ধ হয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি অ্যালবানিজি।

ইংরেজি নববর্ষ উপলক্ষে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর বাসভবন কিরিবিলি হাউজে আমন্ত্রণ জানানো হয়েছিল পাকিস্তান ও স্বাগতিক দলের সদস্যদের। সেখানে খাজার সাহসিকতার প্রশংসা করেন প্রধানমন্ত্রী অ্যান্থনি অ্যালবানিজি।

তিনি বলেন, মানবিক মূল্যবোধের জন্য সে (খাজা) যে সাহস দেখিয়েছে, তার জন্য তাকে অভিনন্দন জানাতে চাই। অ্যালবানিজি আরও বলেন, সে সাহস দেখিয়েছে এবং দল তাকে সমর্থন করেছে এটি দুর্দান্ত জিনিস।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //