ভারতকে হটিয়ে শীর্ষে অজিরা, তৃতীয় বাংলাদেশ

ভারতকে সরিয়ে আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষে উঠে অস্ট্রেলিয়া। এবার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে ভারতকে টপকে শীর্ষে উঠে গেল অজিরা।

গত বৃহস্পতিবার (৪ জানুয়ারি) সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে দক্ষিণ আফ্রিকাকে ৭ উইকেট হারিয়েছে ভারত। ঐ জয়ে ৪ ম্যাচে ২টি জয়, ১টি করে হার-ড্র’তে ৫৪ দশমিক ১৬ শতাংশ পয়েন্ট নিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের শীর্ষে উঠেছিলো টিম ইন্ডিয়া। 

কিন্তু শনিবার (৬ জানুয়ারি) সিডনি ক্রিকেট গ্রাউন্ডে পাকিস্তানের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট ৮ উইকেটে জিতে ভারতকে সরিয়ে টেবিলের শীর্ষে উঠে যায় অস্ট্রেলিয়া। এতে ৪৮ ঘন্টাও টেবিলের শীর্ষে থাকতে পারলো না ভারত। 

সিডনি টেস্ট জয়ের পর চ্যাম্পিয়নশিপের সব মিলিয়ে ৮ ম্যাচে ৫ জয়, ২টি হার ও ১টি ড্র’তে এখন ৫৬ দশমিক ২৫ শতাংশ পয়েন্ট আছে বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার। 

যৌথভাবে টেবিলের তৃতীয়স্থানে আছে বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ড। তিন দলই ২টি করে ম্যাচ খেলে ১টি করে জয় ও হারে ৫০ শতাংশ পয়েন্ট অর্জন করেছে। 

তিন ম্যাচ টেস্ট সিরিজে অস্ট্রেলিয়ার কাছে হোয়াইটওয়াশে ষষ্ঠস্থানে নেমে গেছে পাকিস্তান। ৫ ম্যাচে ২ জয়, ৩ হারে পাকিস্তানের পয়েন্ট ৩৬ দশমিক ৬৬ শতাংশ। 

২ ম্যাচে ১টি করে হার-ড্র’তে ১৬ দশমিক ৬৭ শতাংশ পয়েন্ট নিয়ে টেবিলের সপ্তমস্থানে আছে ওয়েস্ট ইন্ডিজ। ৫ ম্যাচ খেলে ২টি করে জয়-হার ও ১টি ড্র’তে ১৫ শতাংশ পয়েন্ট নিয়ে টেবিলের অষ্টমস্থানে আছে ইংল্যান্ড। 

২ ম্যাচে অংশ নিয়ে ২টিতে হেরে এখনও পয়েন্টের দেখা না পাওয়ায় টেবিলের তলানিতে আছে শ্রীলংকা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //