ধর্ষণ মামলায় ক্রিকেটারের ৮ বছরের কারাদণ্ড

নেপালের সাবেক অধিনায়ক সন্দ্বীপ লামিচানের আট বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির আদালত। গত ২৯ ডিসেম্বর নেপালের এই সাবেক অধিনায়কের বিরুদ্ধে ধর্ষণের প্রমাণ পাওয়ার কথা জানিয়েছিলেন কাঠমান্ডু জেলা আদালত। আজ তাকে ওই মামলায় আট বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। 

এদিন শুনানি শেষে এই শাস্তি দেন বিচারক শিশির রাজ ধাকালের একক বেঞ্চ। একই সঙ্গে তাকে তিন লাখ নেপালি রুপি জরিমানা এবং ভুক্তভোগী কিশোরীকে আরও দুই লাখ রুপি ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দিয়েছেন আদালত।

বুধবার (১০ জানুয়ারি) আদালতের ইনফরমেশন অফিসার চন্দ্র প্রসাদ পান্থির বরাত দিয়ে এই তথ্য নিশ্চিত করেছে দেশটির সংবাদমাধ্যম দ্য কাঠমান্ডু পোস্ট।

২০২৩ সালের ২৯ ডিসেম্বর আদালতের বেঞ্চ জানিয়েছিলেন, দেশটির সাবেক অধিনায়ক লামিচানের বিরুদ্ধে ২৬ বছর বয়সী গুশালাকে (ছদ্মনাম) ধর্ষণের দায়ে দোষী সাব্যস্ত করা হয়েছে। এর আগে ২০২২ সালের ২১ আগস্ট তিলগঙ্গা হোটেলে ভুক্তভোগীকে ধর্ষণের ওঠে তার বিরুদ্ধে। অভিযোগের প্রমাণ পাওয়ার পর আদালত রায় ঘোষণার জন্য আজকের দিন নির্ধারণ করেন। একইসঙ্গে জানিয়ে দেন, ধর্ষণের সময় নাবালিকা ছিলেন না ভুক্তভোগী।

এদিকে এই ঘটনা আলোচনায় আসার পর লামিচানে জানিয়েছিলেন, তিনি পুলিশের সঙ্গে সবরকম সহযোগিতা করতে রাজি। আইনি পথেই বিষয়টি দেখে নিতে চান। একইসঙ্গে উল্লেখ করেন যে তিনি চক্রান্তের শিকার। পরবর্তীতে জামিনে মুক্তি পাওয়ার পর নেপাল ক্রিকেট দলের হয়ে গত বছরের ফেব্রুয়ারিতে বিশ্বকাপ লিগ ২-তে ত্রিদেশীয় সিরিজ খেলেন লামিচানে। তবে সেখানে বিপক্ষ দল নামিবিয়া এবং স্কটল্যান্ডের কোনো ক্রিকেটার তার সঙ্গে হাত মেলাননি। 

পরবর্তীতে তাকে আরেকটি ত্রিদেশীয় সিরিজ থেকে বাদ দেয় নেপাল। যদিও এক ক্রিকেটার চোট পাওয়ায় তাকে ফের দলে নেয়া হয়। এরপর বিশ্বকাপের যোগ্যতা অর্জনকারী ম্যাচ খেলেন লামিছানে। ডানহাতি এই লেগস্পিনার শেষবার দেশের হয়ে নেমেছিলেন আগস্টে। ওই সময় কেনিয়ার বিপক্ষে তিনি একটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেন।

ধর্ষণের অভিযোগে ২০২২ সালের ৭ সেপ্টেম্বর গ্রেপ্তারি পরোয়ানা জারি হয় ২৩ বছর বয়সী এই ক্রিকেটারের বিরুদ্ধে। এরপরই তাকে ক্রিকেট থেকে নিষিদ্ধ করে নেপাল ক্রিকেট বোর্ড (সিএএন)। অবশ্য পরবর্তীতে ১৫ হাজার ৩০০ ডলারের বিনিময়ে তাকে শর্তসাপেক্ষে জামিন দেয়া হলেও চূড়ান্ত রায়ের আগে তার দেশ ছাড়ার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়। পরে অবশ্য সেই বাধাও পার হয়ে দেশের বাইরে খেলেছেন লামিচানে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //