বিসিবির সভাপতি পদে লড়বেন যারা

প্রায় এক যুগ ধরে বিসিবি সভাপতির দায়িত্ব পালন করছেন নাজমুল হাসান পাপন। তবে চলতি বছরেই শেষ হতে যাচ্ছে এই অধ্যায়। কারণ, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর তিনি ক্রীড়ামন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেছেন। তাই তার স্থলাভিষিক্ত কে হবেন, তা নিয়ে শুরু হয়েছে নানা আলোচনা।

সেই তালিকায় প্রথমেই ছিলেন মারশাফী বিন মোর্ত্তজা ও সাকিব আল হাসান। কিন্তু সেটা এখনই সম্ভব না। কারণ, বিসিবি সভাপতি হতে হলে আগে তাদের বিসিবি পরিচালক অথবা জেলাভিত্তিক ক্লাব কিংবা আঞ্চলিক ক্রিকেট সংস্থাগুলোর পরিচালনা পরিষদের সদস্য হতে হবে। ফলে এই মুহূর্তে সাকিব কিংবা মাশরাফীকে বিসিবি সভাপতি করতে হলে, নিয়ম পরিবর্তন করতে হবে। তাই বলা যায় এখনই বিসিবি সভাপতি পদে বসতে পারবেন না।

এজন্য পাপনসহ ২৪ বোর্ড পরিচালকের মধ্যে থেকে পরবর্তী সভাপতি নির্বাচন করতে হবে। ফলে বোর্ডের হাই প্রোফাইনাল পরিচালকদের নিয়ে গুঞ্জন শুরু হয়েছে। যেখানে নাম আসছে অনেকের।

সবার প্রথমে নাম শোনা যাচ্ছে মানিকগঞ্জ-২ আসনের আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্য ও বর্তমান বোর্ড পরিচালক নাঈমুর রহমান দুর্জয়ের। যিনি বাংলাদেশ ক্রিকেট দলের প্রথম টেস্ট অধিনায়ক। পেশাদার ক্রিকেট ছাড়ার পর থেকেই সংগঠকের ভূমিকায় রয়েছেন দীর্ঘ সময় ধরে। বিসিবিতে হাই পারফরম্যান্স ইউনিটের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। তা ছাড়ার আগেও দায়িত্ব পালন করেছেন বিভিন্ন কমিটিতে।

এরপরই রয়েছে আরেক সাবেক অধিনায়ক আকরাম খানের নাম। তার হাত ধরে আইসিসি ট্রফি জিতেছিল বাংলাদেশ। বিসিবিতে দায়িত্ব পালন করেছেন প্রধান নির্বাচক হিসেবে। ছিলেন গুরুত্বপূর্ণ পদ, ক্রিকেট অপারেশন্সেও। বর্তমান কমিটিতে আছেন বিসিবির ফ্যাসিলিটিজ কমিটির দায়িত্বে। প্রধানমন্ত্রীর আস্থা-ভাজন হওয়ায় তিনিও বোর্ড সভাপতি পদের অন্যতম দাবিদার।

অন্যদিকে প্রবীণ সংগঠক আহমেদ সাজ্জাদুল আলম ববিকেও বাইরে রাখা যাচ্ছে না বোর্ড সভাপতির দাবিদার থেকে। তার বাবা মহিউদ্দিন আহমেদ সত্তরের দশকে আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ছিলেন। প্রধানমন্ত্রীর স্নেহধন্য হওয়ায় আলোচনা হচ্ছে তাকে নিয়েও। দীর্ঘদিন আছেন বোর্ড পরিচালকের দায়িত্বে। বর্তমানে রয়েছেন বিসিবির লিগ কমিটির দায়িত্বে।

বোর্ডের অন্য পরিচালক মৌলভীবাজার-২ আসনের নবনির্বাচিত সংসদ সদস্য ও আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল। বর্তমানে দায়িত্ব পালন করছেন বিসিবি নারী উইংয়ের চেয়ারম্যান হিসেবে। তার সময়ে বাংলাদেশ নারী দল চ্যাম্পিয়ন হয়েছে এশিয়া কাপে। তাই পরবর্তী বোর্ড সভাপতির দাবিদারের আলোচনায় আছেন তিনিও।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //