যেসব নতুন নিয়ম যুক্ত হচ্ছে এবারের বিপিএলে

আগামীকাল (১৯ জানুয়ারি) মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দুপুর ৩টায় শুরু হচ্ছে বাংলাদেশের ফ্লাগশিপ টি-টোয়েন্টি আসর বিপিএলের দশম আসর। এবারের লিগ পর্বে প্রতিদিন থাকবে দুই ম্যাচ। তবে এবারের আসরে বিপিএলে আসছে বেশ কিছু নতুন নিয়ম।

বেশিরভাগ নিয়ম যদিও আইসিসির নিয়ম পরিবর্তনের কারণেই আনা হয়েছে। বিপিএলের টেকনিক্যাল কমিটির আহ্বায়ক রকিবুল হাসান নিয়মগুলো সম্পর্কে গণমাধ্যমকে জানান। তিনি প্লেয়িং কন্ডিশনের পরিবর্তন সম্পর্কে জানান এবার ফিল্ডিং দলগুলোর বোলিং পরিবর্তনে ৬০ সেকেন্ডের বেশি সময় নিলে ফিল্ডিং দলকে প্রথমবার সতর্ক করা হবে। দ্বিতীয়বারও একই ভুল করলে পেনাল্টি হিসেবে ব্যাটিং দল পাবে ৫ রান। বিপিএলের আগের আসরে ছিল না এই নিয়ম।

এদিকে আসন্ন বিপিএলে স্ট্যাম্পিং রিভিউতে নো বল চেক করবেন না আম্পায়ার। টাইমড আউটের পরিবর্তে থাকবে ৫ রানের পেনাল্টি। তবে প্রথমবার সতর্ক করা হবে ব্যাটিং দলকে। কোনো দল বিদেশি কোটা পূরণ করতে না পারলে ম্যাচ রেফারির কাছে আবেদন করতে পারবে।

আসন্ন বিপিএলে হাই স্কোরিং উইকেট চায় বিসিবি। সিলেট ও চট্টগ্রামের চেয়ে মিরপুরের উইকেট নিয়ে বেশি চিন্তা থাকলেও টেকনিক্যাল কমিটির আহ্বায়ক আশা করেন, ঢাকাতেও এবার রানের ফুলঝুরি ছুটবে। রকিবুল দাবি করেন, বিপিএলে এবার মিরপুরের উইকেটে ১৮০ থেকে ২০০ রানের ম্যাচ হবে।

মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়াম, সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম ও চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে হবে এবারের আসরের ম্যাচগুলো।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //