বিয়ে করেই গেইলের রেকর্ড ছুঁলেন শোয়েব মালিক

শনিবার (২০ জানুয়ারি) সকাল থেকে গণমাধ্যমের শিরোনামে পাকিস্তানের ক্রিকেটার শোয়েব মালিক। দিনের শুরুতে সোশ্যাল মিডিয়ায় নিজের তৃতীয় বিয়ের ছবি দিয়ে আলোচনায় এ পাক অলরাউন্ডার। তার মানে ভারতের টেনিস তারকা সানিয়া মির্জার সঙ্গে যে তার বিচ্ছেদ হয়েছে তা বলা যায়। যদিও এ নিয়ে দু’পক্ষ থেকে খুব বেশি কিছু জানানো হয়নি। তাই তাদের বিচ্ছেদ নিয়ে কোনো কিছুর ধারণা পাওয়া যাচ্ছিল না।

বিয়ের খবর জানানো ঘণ্টা খানেক পরই মাঠে নামেন মালিক। বিপিএল খেলতে এ পাক অলরাউন্ডার গতকাল রাতে দুবাই থেকে ঢাকা আসেন। শনিবার দিনের প্রথম ম্যাচে মাঠে নামেন ফরচুন বরিশালের জার্সিতে। গত বছর রংপুরের হয়ে ২২ গজ মাতিয়েছিলেন। এবার সেই দলের বিপক্ষে ম্যাচে জয় নিয়ে মাঠ ছাড়লেন মালিক। দলকে জেতাতে ভূমিকাও রেখেছেন। গুরুত্বপূর্ণ সময়ে ব্যাটিংয়ে নেমে ১৭ রান করে অপরাজিত থেকে মাঠ ছাড়েন অভিজ্ঞ ক্রিকেটার।

এদিন ১৭ রানের ছোট্ট ইনিংস খেলার পথে অন্যরকম এক রেকর্ড গড়েছেন পাকিস্তানের এই কিংবদন্তি ক্রিকেটার। নিজেদের ইনিংসের ১৬.২ ওভারের সময় ডাউন দা উইকেট এসে মোহাম্মাদ নবির ডেলিভারিকে মিড-অনের ওপর দিয়ে বাউন্ডারিতে পাঠান শোয়েব মালিক। সঙ্গে সঙ্গে দারুণ এক মাইলফলক স্পর্শ করেন পাকিস্তানের এই তারকা ব্যাটসম্যান। পা রাখেন স্বীকৃত টি-টোয়েন্টিতে ১৩ হাজার রানের ক্লাবে। যেখানে আগে থেকে ছিলেন ক্যারিবিয়ান ব্যাটিং দানব ক্রিস গেইল। 

রংপুরের বিপক্ষে ম্যাচের আগে স্বীকৃত টি-টোয়েন্টিতে ১৩ হাজার থেকে ৭ রান কম নিয়ে রংপুরের বিপক্ষে রান তাড়ায় ব্যাটিংয়ে নামেন মালিক। মুখোমুখি হওয়া একাদশ বলে কাঙ্ক্ষিত ঠিকানায় পৌঁছান তিনি। শেষ পর্যন্ত মালিক অপরাজিত থাকেন ২ চারে ১৭ রান নিয়ে। ১৩৫ রানের লক্ষ্য তাড়ায় তার দল বরিশাল ৫ উইকেটের জয় তুলে নেয় ৫ বল বাকি থাকতে।

স্বীকৃত টি-টোয়েন্টিতে ৫২৫ ম্যাচ খেলা মালিকের রান এখন দ্বিতীয় সর্বোচ্চ ১৩ হাজার ১০। তালিকায় শীর্ষে থাকা ক্যারিবিয়ান বিধ্বংসী ব্যাটসম্যান গেইল ৪৬৩ ম্যাচ খেলে করেছেন ১৪ হাজার ৫৬২ রান। গেইল ও মালিকসহ এই সংস্করণে ১০ হাজার রানের মাইলফলকে আছেন মোট ১০ ব্যাটার। 

বাকিরা হলেন- ক্যারিবিয়ান তারকা কাইরন পোলার্ড (১২ হাজার ৪৫৪), ভারতের মহাতারকা বিরাট কোহলি (১১ হাজার ৯৯৪), ইংল্যান্ডের অ্যালেক্স হেলস (১১ হাজার ৮০৭), অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার (১১ হাজার ৭৪৫), অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চ (১১ হাজার ৪৫৮), ভারতের রোহিত শার্মা (১১ হাজার ১৫৬), ইংল্যান্ডের জস বাটলার (১০ হাজার ৯০৭) ও নিউজিল্যান্ডের কলিন মুনরো (১০ হাজার ৪৪৬)।

টি-টোয়েন্টিতে ১৩ হাজার রানের মধ্যে পাকিস্তান জাতীয় দলের হয়ে করেছেন ২ হাজার ৪৩৫ রান। বাকি সব বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগ খেলে। যেখানে বিপিএলে এখন পর্যন্ত ৪১ বছর বয়সী এই ক্রিকেটারের রান ৫৩ ম্যাচে এক হাজার ৩৪১, ফিফটি আছে ৮টি।

স্বীকৃত টি-টোয়েন্টিতে মালিকের ফিফটি ৮৮টি। অবাক করার বিষয় এই সংস্করণে ক্যারিয়ারে এখন পর্যন্ত সেঞ্চুরির দেখা পাননি এ পাক অলরাউন্ডার। টি-টোয়েন্টিতে ৮ হাজারের বেশি রান করেছেন এমন ক্রিকেটারদের মধ্যে একমাত্র ব্যাটার মালিক যার নেই কোনো সেঞ্চুরি।

গত বিপিএলে খেলতে এসে তিনি স্পর্শ করেছিলেন পাঁচশ টি-টোয়েন্টি খেলার মাইলফলক। যে তালিকায় তার সঙ্গী ওয়েস্ট ইন্ডিজের কাইরন পোলার্ড (৬৪১) ও ড্যারেন ব্রাভো (৫৬৪)।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //