২০২৮ সাল পর্যন্ত আইপিএলের টাইটেল স্পনসর টাটা

ক্রিকেট বিশ্বের সবথেকে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি লিগ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। ক্রিকেটাররাও যেমন এ টুর্নামেন্টে খেলতে মুখিয়ে থাকেন তেমনি বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানও ভারতীয় এ লিগের পৃষ্ঠপোষক হতে আগ্রহী থাকে।

২০১৬ থেকে ২০২১ সাল পর্যন্ত আইপিএলে প্রধান পৃষ্ঠপোষক ছিল ভিভো। এজন্য তিন দফা চুক্তিতে ভারতীয় ক্রিকেট বোর্ডকে ১ হাজার ৫২০ কোটি রুপি দিয়েছিল চীনের এই প্রতিষ্ঠান। আইপিএলের টাইটেল স্পস্নরশীপের ক্ষেত্রে এটিই ছিল রেকর্ড। সে রেকর্ডই এবার ভেঙেছে টাটা গ্রুপ।

২০২২ সালে প্রথম আইপিএলের টাইটেল স্পন্সরশীপের স্বত্ব পাওয়া প্রতিষ্ঠানটি গত মৌসুমেও ছিল প্রধান পৃষ্ঠপোষক। ২০২৮ সাল পর্যন্ত টাইটেল স্পন্সর থাকতে বিসিসিআইয়ের সঙ্গে নতুন চুক্তি করেছে টাটা গ্রপ। আগামী পাঁচ বছরের জন্য তারা বিসিসিআইকে দেবে ২ হাজার ৫০০ কোটি রুপি। টুর্নামেন্টের ইতিহাসে এটিই সর্বোচ্চ মূল্যে পৃষ্ঠপোষকতার রেকর্ড।

এক বিবৃতিতে গতকাল বিষয়টি নিশ্চিত করেছে বিসিসিআই। ছেলেদের মত মেয়েদের আইপিএলেও টাইটেল স্পস্নর থাকবে টাটা গ্রুপ। চুক্তির মেয়াদ শেষ হওয়ার আগ পর্যন্ত প্রতি বছর বিসিসিআইকে ৫০০ কোটি রুপি করে দেবে প্রতিষ্ঠানটি।

এ চুক্তির পর আইপিএলের চেয়ারম্যান অরুণ সিং ধুমাল বলেছেন, ‘২০২৪ থেকে ২০২৮ সাল পর্যন্ত টাইটেল স্পনসর হিসেবে টাটা গ্রুপের সঙ্গে এই চুক্তি আইপিএলের যাত্রায় একটি উল্লেখযোগ্য মাইলফলক। ২৫০০ কোটি রুপির এই রেকর্ড চুক্তি প্রমাণ করে, খেলার জগতে আইপিএলের মূল্য ও আবেদন কত বেশি। এই অভূতপূর্ব অর্থ লিগ ইতিহাসে শুধু একটি নতুন মাপকাঠিই স্থাপন করেনি, বরং বিশ্বের অন্যতম প্রধান ক্রীড়া ইভেন্ট হিসেবে আইপিএলের প্রভাবশালী অবস্থানও নিশ্চিত করে।’

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //