সুপার সিক্সের আশা জিইয়ে রাখল বাংলাদেশ

কদিন আগেই এশিয়া কাপ চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। ইতিহাসগড়া এই শিরোপা জয়ের পর বিশ্বকাপ মিশনে নেমেছে যুবারা। তবে বৈশ্বিক এই শিরোপা জয়ের লক্ষ্যে নেমে শুরুতেই হোঁচট খেয়েছে লাল-সবুজের দল। আসরে নিজেদের প্রথম ম্যাচেই হেরেছে ভারতের কাছে। 

টুর্নামেন্টে টিকে থাকার লড়াইয়ে আজ সোমবার (২২ জানুয়ারি) আয়ারল্যান্ডের বিপক্ষে মাঠে নেমেছে টাইগাররা। যেখানে টসে জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নেন যুবা অধিনায়ক মাহফুজুর রহমান রাব্বি।

আগে ব্যাট করতে নেমে কিয়ান হিলটনের ৯০ রানের ইনিংসে সুবাদে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৩৫ রানের সংগ্রহ পায় আইরিশরা। সেই লক্ষ্য তাড়া করতে নেমে ১৯ বল হাতে রেখে ৬ উইকেটের জয় তুলে নেয় টাইগার যুবরা। এতে বিশ্বকাপের সুপার সিক্সর যাওয়ার পথ জিয়ে রাখল লাল সবুজের জার্সি ধারিরা।

আয়ারল্যান্ডের দেওয়া ২৩৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে বাংলাদেশের হয়ে ইনিংস শুরু করতে আসেন আশিকুর রহমান শিবলী ও আদীল বিন সিদ্দীক। এই দুই ওপেনারে উড়ন্ত সূচনা পায় বাংলাদেশ। তবে দলীয় ৯০ রানে আদিল আউট হলে ভাঙে এই জুটি। সাজঘরে ফেরার আগে ৬০ বলে ৪৪ রান করে এই ব্যাটার।

এরপর দ্বিতীয় উইকেটে ব্যাট করতে আসেন চৌধুরী রিজওয়ান। এদিকে সঙ্গী আউট হলে উইকেটে বেশিক্ষন টিকতে পারেননি শিবলী। দলীয় ১০৭ রানে ৩৬ করে সাজঘরে ফেরেন তিনি। তৃতীয় উইকেটে ব্যাট হাতে আসেন আরিফুল ইসলাম। তবে উইকেটে এসে বেশিক্ষন থিতু হতে পারেননি তিনি নামের পাশে ১৩ রান যোগ করতেই প্যাভিলিয়নের পথ ধরেন তিন।

দ্রুত উইকেট হারিয়ে চাপে পরলেও পঞ্চম উইকেটে আহার আমিন ও শিহাব জেমসের ব্যাটে ঘুরে দাড়ায় টাইগাররা। এই দুই জুটিতে জয়ের ভীত তৈরি করে টাইগাররা। শেষ পর্যন্ত শিহাবের ৫৫ ও আমিনের ৪৫ রানের ইনিংসে ১৯ বল হাতে রেখেই ৬ উইকেটের জয় পায় টাইগার যুবরা। এতে বিশ্বকাপের সুপার সিক্সের যাওয়ার পথ জিয়ে রাখলো টাইগাররা।  

এর আগে টসে জিতে আগে বল করতে নেমে শুরুটা ভালোই করেছেন বাংলাদেশ বোলাররা। ইনিনবগসের ষষ্ঠ ওভারেই ওপেনার রায়ান হান্টারকে সাজঘরের পথ দেখান মারুফ মৃধা। এরপর আইরিশদের দলীয় ৪৫ রানেই আইরিশদের আরও এক উইকেট তুলে নেন শেখ জীবন।

এরপর আরেক ওপেনার জর্ডান নিলকে সাজঘরের পথ দেখান রাফিউজ্জামান রাফি। আউট হওয়ার আগে জর্ডান করেন ৪৭ বলে ৩১ রান। এরপর দ্রুতই আরও এক উইকেট তুলে নেয় বাংলাদেশ যুবারা। তবে চার উইকেট হারানোর পর আইরিশদের পথ দেখান স্কট ম্যাকবেথ এবং কিয়ান হিল্টন। এ দুজন মিলে জুটি গড়ে স্কোরবোর্ডে যোগ করেন ৭৮ রান।

৫৯ বলে ৩৩ রান করে ম্যাকবেথ ফিরে গেলেও আরেকপ্রান্তে রানের চাকা সচল রেখেছিলেন হিল্টন। শেষ পর্যন্ত মারুফের বলে আউট হওয়ার আগে আইরিশ এই ব্যাটার করেন ৯০ রান। তার এই দায়িত্বশীল ইনিংসের সুবাদের শেষ পর্যন্ত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৩৫ রান করে আয়ারল্যান্ড। টাইগারদের হয়ে আজ সর্বোচ্চ ২টি করে উইকেট নিয়েছেন জীবন ও মারুফ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //