সুপারসিক্স মিশনে যুবারা, চোখ সেমিফাইনালে

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে বাংলাদেশের সুপার সিক্স মিশন শুরু হচ্ছে আজ। ভারতের কাছে হার দিয়ে আসর শুরু করলেও পরের দুই ম্যাচে দুর্দান্ত জয়ে সুপারসিক্সে উঠে বাংলাদেশ। 

ব্লুমফন্টেইনে বাংলাদেশ সময় বুধবার (৩১ জানুয়ারি) দুপুর ২টায় শুরু হবে বাংলাদেশ-নেপাল ম্যাচটি। 

এবারের বিশ্বকাপে আইসিসির নতুন নিয়মে কঠিন সমীকরণের মুখে পরেছে জুনিয়র টাইগররা। সেমিফাইনালে উঠতে হলে শুধু জিতলেই হবে না, নেট রানরেট বাড়িয়ে নিয়ে পাশাপাশি তাকিয়ে থাকতে হবে অন্য দলের দিকেও। 

‘এ’ গ্রুপের রানার্স-আপ হয়ে সুপার সিক্সে খেলার যোগ্যতা অর্জন করে বাংলাদেশ। ভারতের কাছে ৮৪ রানে হেরে টুর্নামেন্ট শুরু করলেও পরের দুই ম্যাচে আয়ারল্যান্ডকে ৬ উইকেটে ও যুক্তরাষ্ট্রকে ১২১ রানের বড় ব্যবধানে হারায় বাংলাদেশ। ১টি হার ও ২টি জয়ে ৪ পয়েন্ট পায় তারা। 

এই গ্রুপ থেকে ভারত পূর্ণ ৬ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন ও আয়ারল্যান্ড ২ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয় দল হিসেবে সুপার সিক্সে উঠে।

যুব বিশ্বকাপের নিয়মনুযায়ী সুপারসিক্সে খেলার সুযোগ পাওয়া দলগুলোর বিপক্ষে গ্রুপ পর্বে জয় পেলে পয়েন্ট যোগ হবে। সেক্ষেত্রে ‘এ’ গ্রুপ থেকে ভারত ও আয়ারল্যান্ড সুপারসিক্সে জায়গা করে নিয়েছে। ভারতের বিপক্ষে হারলেও আয়ারল্যান্ডের বিপক্ষে জয়ের কারণে ২ পয়েন্ট নিয়ে সুপারসিক্সে বাংলাদেশ।

সুপারসিক্সে গ্রুপ-১এ বাংলাদেশের সাথে থাকছে ভারত, আয়ারল্যান্ড এবং ‘ডি’ গ্রুপ থেকে আসা পাকিস্তান, নিউজিল্যান্ড ও নেপাল। ভারত-পাকিস্তান ৪, নিউজিল্যান্ড-বাংলাদেশ ২ পয়েন্ট করে নিয়ে সুপারসিক্সে খেলবে। বাংলাদেশের চেয়ে রান রেটে এগিয়ে টেবিলের তৃতীয়স্থানে আছে নিউজিল্যান্ড। আয়ারল্যান্ড-নেপালের কোন পয়েন্ট না থাকায় গ্রুপ-১ থেকে সেমিফাইনালের দৌড়ে আছে বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও নিউজিল্যান্ড।

সেমিফাইনালে খেলতে হলে, সুপারসিক্সে দুই ম্যাচে জয়ের সাথে ভারত-পাকিস্তান ও নিউজিল্যান্ডের হারের প্রত্যাশা করতে হবে বাংলাদেশকে।

সেমিফাইনালে চোখ রেখে অপেক্ষাকৃত দুর্বল নেপালের বিপক্ষে বড় জয়ের প্রত্যশা নিয়েই নামছে বাংলাদেশ। এদিকে মাঠের খেলায় রাব্বি আফিফুলদের ছাড় দিতে নারাজ নেপাল।

সুপারসিক্সে নিজেদের দ্বিতীয় ও শেষ ম্যাচে আগামী ৩ ফেব্রুয়ারি বেনোনিতে পাকিস্তানের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //