সিরিজে সমতা আনলো ভারত

ভারত-ইংল্যান্ডের পাঁচ ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে হেরে প্রচুর সমালোচনার সম্মুখীন হয়েছিল স্বাগতিক ভারত। দ্বিতীয় টেস্টে সফরকারীদের ১০৬ রানের বড় ব্যবধানে হারিয়ে সিরিজে সমতা এনেছে রোহিত শর্মার দল। ম্যাচ সেরা হয়েছেন দুই ইনিংস মিলিয়ে ৯ উইকেট নেয়া পেসার জাসপ্রীত বুমরাহ।

বিশাখাপত্তমে দ্বিতীয় টেস্টের চতুর্থ ইনিংসে জয়ের জন্য সফরকারী ইংল্যান্ডের প্রয়োজন ছিল ৩৯৯ রান। তৃতীয় দিন শেষে এক উইকেট হারিয়ে ৬৭ রানে দিনের খেলা শেষ করেন স্টোকসরা। শেষ দুই দিনে ৩৩২ রানের প্রয়োজন হলেও চতুর্থ দিনের দুই সেশন খেলে বাকি উইকেট হারিয়ে থ্রি লায়ন্সরা তুলতে পারে সবমিলিয়ে ২৯২ রান। ১০৬ রানের জয় নিয়ে মাঠ ছাড়ে ভারত।

ইংল্যান্ডের পক্ষে সর্বোচ্চ ৭৩ রানের ইনিংস খেলেন প্রথম ইনিংসে ফিফটি পাওয়া জ্যাক ক্রলি। গত ১০ বছরে ভারতের মাটিতে দুই ইনিংসে ফিফটি পাওয়া তৃতীয় ব্যাটার ক্রলি। এছাড়া বেন ফোকস ও হার্টলি উভয় ৩৬ রানের ইনিংস খেলেন। ভারতের পক্ষে ৩টি করে উইকেট নিয়েছেন বুমরাহ ও রবীচন্দন অশ্বিন।

এর আগে বিশাখাপত্তমের রাজাশেখর রেড্ডি স্টেডিয়ামে টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে বাঁহাতি ওপেনার যশ্বী জয়সওয়াল ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি পূর্ণ করে ২০৯ রানে আউট হন। এছাড়া শুভমন গিল এবং অভিষিক্ত রজত পাতিদারের ৩৪ ও ৩২ রানের ছোট দুটি ক্যামিওতে ভারতের সংগ্রহ দাড়ায় ৩৯৬ রান। ৩টি করে উইকেট নেন জেমস অ্যান্ডারসন, রেহান আহমেদ ও অভিষিক্ত শোয়েব বশির। টম হার্টলি নেন বাকি উইকেটটি।

জবাবে নেমে খুব একটা ভালো হয়নি স্টোকসদের প্রথম ইনিংস, ২৫৩ রানে অলআউট হয় ইংল্যান্ড। সর্বোচ্চ ৭৬ রান আসে ওপেনার জ্যাক ক্রলির ব্যাট থেকে। এছাড়া অধিনায়ক বেন স্টোকস করেন দ্বিতীয় সর্বোচ্চ ৪৭ রান। বাকিদের আসা-যাওয়ায় প্রথম ইনিংসে ১৪৩ রানে এগিয়ে যায় ভারত। ডানহাতি পেসার জাসপ্রীত বুমরাহ নেন ৬ উইকেট। এছাড়া কুলদীপ যাদব ৩টি এবং অক্ষর প্যাটেল নেন একটি উইকেট।

দ্বিতীয় ইনিংসে ১৪৩ রানে এগিয়ে থাকা ভারত ব্যাটে নেমে আরও ২৫৫ রান যোগ করে তৃতীয় দিন অলআউট হয়। ক্যারিয়ারের তৃতীয় শতকের দেখা পান শুভমন গিল। সেঞ্চুরিসহ ১০৪ রানে আউট হন। এছাড়া অক্ষর প্যাটেল করেন ৪৫ রান। চতুর্থ ইনিংসে জয়ের জন্য ইংল্যান্ডের লক্ষ্য দাড়ায় ৩৯৯ রান। এ ইনিংসে দুর্দান্ত বল করেন টম হার্টলি, নেন ৪ উইকেট। এছাড়া রেহান আহমেদ ৩টি ও অ্যান্ডারসন ২টি উইকেট নেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //