রাজত্ব হারালেন সাকিব

আইসিসি ওয়ানডে অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থানটাকে এক রকম নিজের করে ফেলেছিলেন সাকিব আল হাসান। অবশেষে নিজের সেই সিংহাসন হারালেন তিনি। টাইগার অলরাউন্ডারকে সরিয়ে শীর্ষস্থান দখল করেছেন আফগানিস্তানের অলরাউন্ডার মোহাম্মদ নবী। প্রায় ৫ বছর ধরে ওয়ানডে অলরাউন্ডারদের শীর্ষে ছিলেন সাকিব।

চলমান শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ব্যাট হাতে ১৩৬ রানের দুর্দান্ত ইনিংস খেলেন নবী। এরপর বল হাতে নেন এক উইকেট। শীর্ষে উঠা আফগান এই অলরাউন্ডারের রেটিং পয়েন্ট ৩১৪। দুইয়ে নেমে যাওয়া সাকিবের রেটিং পয়েন্ট ৩১০। আর ২৮৮ রেটিং পয়েন্ট নিয়ে তিনে আছেন জিম্বাবুয়ের সিকান্দার রাজা। 

মূলত, ইনজুরি, চোখের সমস্যা এবং আন্তর্জাতিক ক্রিকেট থেকে দূরে থাকার কারণেই পিছিয়ে পড়েন সাকিব। গত বছর ওয়ানডে বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে দলকে জয় এনে দিলেও আঙুলের ইনজুরিতে ছিটকে যান তিনি। এরপর থেকে আর কোনো আন্তর্জাতিক ম্যাচই খেলা হয়নি টাইগার অলরাউন্ডারের। এমনকি চোখের সমস্যার কারণে শ্রীলঙ্কার বিপক্ষে আসন্ন টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজও খেলবেন না তিনি। 

উল্লেখ্য, ওয়ানডে অলরাউন্ডারদের শীর্ষস্থান হারালেও টি-টোয়েন্টিতে শীর্ষস্থান ধরে রেখেছেন সাকিব। ২৫৬ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছেন তিনি। ২১৭ রেটিং পয়েন্ট নিয়ে দুইয়ে রয়েছেন অস্ট্রেলিয়ার মার্কাস স্টয়নিস। 

টেস্ট অলরাউন্ডারদের তালিকার শীর্ষস্থান ধরে রেখেছেন রবীন্দ্র জাদেজা। দুই নম্বরে আছেন ভারতেরই রবিচন্দ্রন অশ্বিন। তিন নম্বরে আছেন সাকিব।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //