উদীয়মান তারকা মারুফা

মাত্র ১৯ বছর বয়সেই বাংলাদেশের মারুফা আক্তার পেয়ে গেছেন তারকাখ্যাতি। ২০২৩ সালের আইসিসি বর্ষসেরা নারী ক্রিকেটারদের উদীয়মান তালিকায় জায়গা করে নেন তিনি। পেয়েছেন ক্রিকেট বিষয়ক সংবাদমাধ্যম ‘ইএসপিএন ক্রিকইনফো’র ওয়ানডের বর্ষসেরা বোলিং পারফরম্যান্সের স্বীকৃতি। নিয়মিত নজর কাড়ছেন আন্তর্জাতিক ক্রিকেটে। সব মিলিয়ে মারুফার বৃহস্পতি এখন তুঙ্গে।

চলতি বছরের জানুয়ারিতে ঘোষিত আইসিসি অ্যাওয়ার্ডে সেরা উদীয়মান নারী ক্রিকেটার নির্বাচিত হয়েছেন অস্ট্রেলিয়ার ফোব লিচফিল্ড। সেরার লড়াইয়ে তার সঙ্গে টক্কর দেন মারুফা। ২০২৩ সালের ফেব্রুয়ারিতে দক্ষিণ আফ্রিকার মাটিতে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে দারুণ উজ্জ্বল ছিলেন। শ্রীলঙ্কার বিপক্ষে পান ২৩ রানে ৩ উইকেট। বিশ্বকাপে তিনি নেন ৬.৩১ ইকোনমি রেটে ৪ উইকেট। এ ছাড়া ছিলেন হ্যাংঝু এশিয়ান গেমসে ব্রোঞ্জজয়ী বাংলাদেশ নারী দলের সক্রিয় সদস্য। 

২০২৩ সালের জুলাইয়ে ঘরের মাঠে ভারতের বিপক্ষে প্রথম একদিনের ম্যাচে ২৯ রানে ৪ উইকেট শিকার করেন মারুফা। যা পেয়েছে ইএসপিএন ক্রিকইনফোর ওয়ানডের বর্ষসেরা বোলিং পারফরম্যান্সের স্বীকৃতি। বিদায়ী বছরে ওয়ানডেতে ৯ এবং টি-টোয়েন্টিতে ১০ উইকেট পেয়েছেন বাংলাদেশের এই নারী পেসার। 

২০২২ সালের ডিসেম্বরে নিউজিল্যান্ড সফরে মারুফার আন্তর্জাতিক অভিষেক। এখন পর্যন্ত দেশের হয়ে ১২টি একদিনের ম্যাচে পেয়েছেন ১০ উইকেট। আর ১৬ টি-টোয়েন্টি ম্যাচে উইকেটের সংখ্যা ১৩টি। ২০২২ সালে নারীদের ঢাকা প্রিমিয়ার লিগ থেকে তার উত্থান। ঐতিহ্যবাহী মোহামেডান স্পোর্টিং ক্লাবের হয়ে নেন ১১ ম্যাচে ২৩ উইকেট। মোহামেডান পায় অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার গৌরব। আর মারুফা ছিলেন টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেট শিকারি এবং সেরা উদীয়মান ক্রিকেটার।

নীলফামারীর মারুফাকে লড়াই করতে হয়েছে দারিদ্র্যের সঙ্গে। বাবা আইমুল্লা হক ভূমিহীন বর্গাচাষি। অভাবের সংসারে মারুফা বাবার কৃষিকাজেও সহায়তা করেছেন। কিন্তু শত প্রতিকূলতার মধ্যে হারাননি ক্রিকেটের প্রতি আগ্রহ। বাড়ি থেকে ১০ কিলোমিটার দূরে সৈয়দপুর রেলওয়ে মাঠে অনুশীলন করেছেন। 

মারুফাকে নিয়ে ন্যাশনাল ক্রিকেট একাডেমি সৈয়দপুরের কোচ ইমরান হাসান বলেন, ‘মারুফার রয়েছে ক্রিকেটের ঈশ্বর-প্রদত্ত প্রতিভা। বলতে গেলে ক্রিকেটের জন্যই তার জন্ম, এটা সে প্রমাণ করে দিয়েছে তার কষ্ট ও পরিশ্রম দিয়ে।’ ক্রিকেটে মারুফার ‘আইডল’ ভারতের হার্দিক পান্ডিয়া। মারুফা নিজেকে হার্দিকের মতো কার্যকরী পেস-অলরাউন্ডার হিসেবে গড়ে তুলতে চান।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //