সৌম্যের নটআউট বিতর্ক: শ্রীলঙ্কার যত অভিযোগ

বাংলাদেশের সাথে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে একদম পাত্তাই পায়নি শ্রীলঙ্কা। হেরেছে ৮ উইকেটের বড় ব্যবধানে। তবে এই হার যতটা না যন্ত্রণা দিচ্ছে, তার চেয়ে বেশি লঙ্কানরা আক্ষেপে পুড়ছে আম্পায়ারের বিতর্কিত এক সিদ্ধান্তে নিয়ে।

সৌম্য সরকার উইকেটরক্ষকের ক্যাচ হলে মাঠের আম্পায়ার আউট ঘোষণা করেছিলেন। তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্তে তা নটআউট হয়। অথচ রিপ্লেতে দেখা গিয়েছিল স্পাইক। যা নিয়েই মূলত ঝামেলার সূত্রপাত।

আম্পায়ারের ওই সিদ্ধান্ত নিয়ে মাঠেই প্রতিবাদ জানায় লঙ্কান দল। এবার তারা ম্যাচ রেফারির দ্বারস্থ হওয়ার কথা ভাবছে। ম্যাচ শেষে দলের প্রতিনিধি হয়ে সংবাদ সম্মেলনে আসা শ্রীলঙ্কার সহকারী কোচ নাভিদ নেওয়াজ জানিয়েছেন এমনটাই।

তিনি বলেন, ‘মাঠের আম্পায়ার আউট দিয়েছেন। আমি নিশ্চিত, টিভি আম্পায়ারের কাছে মাঠের আম্পায়ারের সিদ্ধান্ত বাতিলের জন্য চূড়ান্ত প্রমাণ থাকতে হয়। এটা স্পষ্ট, একটা স্পাইক ছিল। আমরা বড় পর্দায় তা দেখেছি।’

নাভিদ যোগ করেন, ‘সেখানে কী ঘটেছিল তা বোঝার জন্য আমাদের এই সিদ্ধান্ত নিয়ে ম্যাচ রেফারির পর্যন্ত যেতে হতে পারে। পর্দায় যা দেখা গেছে, মন্তব্য করার জন্য সেটা যথেষ্ট ছিল না। আমি নিশ্চিত, টিভি আম্পায়ারের কাছে মাঠের আম্পায়ারের সিদ্ধান্ত বদলের পর্যাপ্ত প্রমাণ থাকবে।’

এদিকে এই আউটের বিষয়ে বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্তর কাছে জানতে চাওয়া হলে তিনি ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে বলেন, ‘ওটা তো ক্লিয়ারলি থার্ড আম্পায়ারের ডিসিশন ছিল। ফিল্ড আম্পায়ারের ডিসিশন ছিল না। ওটা নিয়ে আমার মনে হয় না কমেন্ট করার প্রয়োজন আছে।’

রান তাড়ায় বাংলাদেশ ইনিংসের চতুর্থ ওভারের ঘটনা। বিনুরা ফার্নান্দোর শর্ট লেংথের বলে পুুল করেছিলেন সৌম্য। বল চলে যায় উইকেটরক্ষকের হাতে।তশ্রীলঙ্কার আবেদনে সাড়া দিয়ে আম্পায়ার গাজী সোহেল আঙুল তুলে দেন। সৌম্য সঙ্গে সঙ্গে রিভিউ নিয়ে নেন। মনে হচ্ছিল, বল হয়তো ব্যাটে স্পর্শ করেনি। কিন্তু রিপ্লেতে দেখা যায় অন্যরকম। আল্ট্রা-এজে দেখা যায় স্পাইক। তবে টেলিভিশন আম্পায়ার মাসুদুর রহমান বলেছেন, স্পাইক দেখানোর সময় বল ও ব্যাটের মধ্যে ‘গ্যাপ’ দেখেছেন তিনি। স্পাইক এসেছে বল ব্যাটের বাইরে চলে যাওয়ার পর। ফলে সৌম্যকে নটআউট ঘোষণা করেন তৃতীয় আম্পায়ার। মাঠের আম্পায়ার সিদ্ধান্ত বদল করতে বাধ্য হন।

স্বাভাবিকভাবেই তাতে সন্তুষ্ট হতে পারেনি শ্রীলঙ্কা দল। আম্পায়ার শরফুদ্দৌলাকে ঘিরে ধরেন তারা। অনেকক্ষণ তারা প্রতিবাদ করে ম্যাচ বন্ধ রাখেন। লঙ্কান কোচ ক্রিস সিলভারউড গিয়েছিলেন চতুর্থ আম্পায়ার তানভীর আহমেদের কাছেও। কিন্তু শেষ পর্যন্ত তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্তই বহাল থাকে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //