বিশ্বকাপ ব্যর্থতার তদন্ত রিপোর্ট নিয়ে যত কথা

সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের ব্যর্থতা নিয়ে যে তদন্ত কমিটি গঠন করা হয়েছিল সেই রিপোর্ট এখন পর্যন্ত আলোর মুখ দেখেনি। এই তদন্ত রিপোর্ট নিয়ে ক্রীড়াঙ্গনে এখন জোর আলোচনা চলছে। ক্রিকেট বিশ্লেষকদের বড় অংশের মত, এই রিপোর্ট দিয়ে আসলে হবেটা কী? এটি কি জাতীয় দলের জন্য কোনো উপকারে আসবে? যদি তাই না হয় তাহলে কেন এতটা মাতামাতি। আর এত দিন পর এই রিপোর্টের কার্যকারিতা কতটা। জুন মাসের শুরুতে আরেকটি বিশ্বকাপে খেলতে যাচ্ছে বাংলাদেশ। এখন পেছনের ব্যর্থতার কাহিনি এই দলকে শুনিয়ে কতটা কী হবে সেই প্রশ্নও করছেন কেউ কেউ।

তবে একটি টুর্নামেন্টে প্রত্যাশিত পারফরম্যান্স কেন করতে পারলেন না খেলোয়াড়রা, এর পেছনের কারণ উৎঘাটন করা জরুরি। পাঁচ মাস পর কী হবে এই রিপোর্ট দিয়ে? সম্প্রতি এই রিপোর্ট আবার জনসমক্ষে প্রকাশের কথা বলেছেন বিসিবি পরিচালক খালেদ মাহমুদ সুজন। কিন্তু তদন্ত কমিটি, রিপোর্ট, অভিযোগ, পাল্টা অভিযোগ কিংবা টিম ডিরেক্টর শব্দগুলো এখন নেতিবাচক হিসেবে ব্যবহৃত হয়ে থাকে। এগুলোর কোনোটাই ক্রিকেট ম্যাচ জেতায় না। তবে বিসিবি অবশ্য এটিকে তদন্ত কমিটি না বলে ফ্যাক্টস ফাইন্ডিংস কমিটিও বলেছেন। এই কমিটির মূল কাজ কী সেটা ২০২৩ সালের ২৯ নভেম্বর প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছিল বোর্ড। এখন মার্চ মাসের প্রায় মাঝামাঝি সময়ে এসে ‘তিন সদস্যের বিশেষ’ কমিটির কার্যকারিতা নিয়ে যথেষ্ট প্রশ্ন রয়েছে। এই কমিটি ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে দলের দুর্বল পারফরম্যান্সের পেছনের মূল কারণগুলো যাচাই করে বোর্ডের কাছে উপস্থাপন করেছে।

সেই কাজ একটু সময়ক্ষেপণ হলেও কমিটি করে ফেলেছে। কমিটি বিশ্বকাপ খেলা ক্রিকেটার থেকে শুরু করে কোচ, অধিনায়ক, টিম ডিরেক্টর, এমনকি দলে সুযোগ না পাওয়া তামিম ইকবালের সঙ্গেও কথা বলেছে। এই বাঁহাতি ওপেনারের সঙ্গে কথা বলার কারণে একটা বিষয় নিশ্চিত হওয়া গেছে, বিশ্বকাপে মাঠে নামার আগে সমস্যায় পড়েছিল বাংলাদেশ। তামিম কোন পরিস্থিতি আর জটিলতায় পড়ে বিশ্বকাপের মঞ্চ থেকে নিজেকে সরিয়ে নিয়েছিলেন সেই প্রশ্নের উত্তর কি কমিটি বের করতে পেরেছে? বিশ্বকাপে কোচ চন্ডিকা হাথুরুসিংহে আর অধিনায়ক সাকিব আল হাসান তো মনের মতো দলই পেয়েছিলেন। তাহলে ব্যর্থ হওয়া দলের কারণও নিশ্চয়ই খুঁজে বের করা সম্ভব হয়েছে? 

তামিম-সাকিবের পুরনো দ্বন্দ্বের কারণে একটা বৈশ্বিক আসরে খেলতে যাওয়ার আগে যে পরিস্থিতির উদ্রেক হয়েছিল তার পেছনের কারণও নিশ্চয়ই খুঁজে পেয়েছে বিশেষ কমিটি?

ফেব্রুয়ারি মাসে কমিটি বিসিবির কাছে রিপোর্ট দিলেও সেটি প্রকাশ করা হয়নি। রিপোর্টে কী আছে সেই খবর ছাপিয়ে ক্রিকেটপাড়া গরম করে দিয়েছে কোনো কোনো সংবাদমাধ্যম। এখন কোচ হাথুরু, নির্বাচক প্যানেল, টিম ম্যানেজমেন্ট থেকে বিসিবি কর্তাব্যক্তি, সবার কাছে জানতে চাওয়া হয়েছে ওয়ানডে বিশ্বকাপে ভরাডুবির কারণ কী? অধিনায়ক ও কোচ দুজনই বোর্ডে আলাদা রিপোর্ট জমাও দিয়েছেন। কিন্তু দুজন বোর্ড পরিচালককে অভিযুক্ত করে ক্রিকেটাররা যে বক্তব্য দিয়েছেন সেটি নিয়ে বোর্ড সভাপতি ও ক্রীড়ামন্ত্রী নাজমুল হাসান পাপন কীভাবে সিদ্ধান্ত নেন সেটাই দেখার বিষয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //