কবে শেষ হবে তামিম ইকবাল ইস্যু

না থেকেও যেন এখনো আছেন তামিম ইকবাল। যেখানেই যান থাকেন আলোচনায়। কবে জাতীয় দলে ফিরবেন সেই সময় না জানা থাকলেও থামছে না এই বাঁহাতি ওপেনারকে নিয়ে চর্চা। কারণ আবেগী জাতি হিসেবে বাঙালির আলাদা কদর রয়েছে। আর ক্রিকেটে আবেগ যেন আরও বেশি ব্যবহৃত হয়। যার প্রভাব সবচেয়ে বেশি টের পান ক্রিকেটাররা। এক ম্যাচ জিতলে তাদের নায়ক বানাতে ওস্তাদ আমরা, উল্টোদিকে পরের ম্যাচে হারলে কাঠগড়ায় দাঁড় করাতেও কোনো ভুল হয় না। তাই জাতীয় দলে না থেকেও এখনো আলোচনার কেন্দ্রে থাকেন তামিম। 

পাকাপাকিভাবে লাল-সবুজ জার্সিকে বিদায় না বলেও সবচেয়ে চর্চিত নাম এই বাঁহাতি ব্যাটারের। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের আসর বিপিএলের সবশেষ আসরে ফরচুন বরিশালকে প্রথমবারের মতো শিরোপা জেতানোর পর যেন আগুনে ঘি ঢালার মতোই অবস্থা হয়ে গেছে। তামিমের হাতে অধিনায়কত্বের আর্মব্যান্ড তুলে দেওয়ার পর মাশরাফি বিন মোর্ত্তজা বলেছিলেন, তামিম আমার চেয়ে ভালো অধিনায়ক হবে। কিন্তু জাতীয় দলে অধিনায়ক করার সুযোগ যে খুব একটা মেলেনি তার। সোজা কথা বলার কারণে অধিনায়কের মিউজিক্যাল চেয়ারটি উপভোগ করার সময়ও পাননি। ইনজুরির পাশাপাশি পড়তি ফর্মও তামিমকে নিয়ে সমালোচনা করার সুযোগ করে দেয়। তবে একজন পেশাদার ক্রিকেটার হিসেবে যেভাবে সবকিছু দেখভাল করে সংবাদমাধ্যমকে সামলাচ্ছেন সেটা অন্য কারও পক্ষে সম্ভব কিনা সেটা দেশের ক্রিকেটে কোটি টাকার প্রশ্ন। 

তবে এক বিপিএলকে চ্যালেঞ্জ হিসেবে নিয়ে শিরোপা জিতে অনেক জবাবও দিয়েছেন তামিম। দুই ‘বুড়ো’ মাহমুদউল্লাহ রিয়াদ ও মুশফিকুর রহিমকে সঙ্গে নিয়ে কাটিয়েছেন শিরোপা-খরা। পরিশ্রম আর অধ্যবসায় থাকলে যে সবই সম্ভব সেটা আবারও প্রমাণ হলো। অনেক চ্যালেঞ্জ আর নতুন কিছু করার ব্রত নিয়ে বিপিএলে শুরু করেছিলেন তামিম। শেষটা যে এতটা ভালো হবে সেটা হয়তো নিজেও ভাবেননি। সে হিসেবে বিপিএলে এক ঢিলে তিন পাখি শিকার করেছেন বলেও আশাটা বাড়ছে। বিপিএলে সবচেয়ে বেশি সফল তামিম, অধিনায়ক ও ব্যাটসম্যান হিসেবে। 

ফরচুন বরিশালের হয়ে ৪৯২ রান করে সিরিজের সেরা ব্যাটার হয়েছেন তামিম। তিনি যে ফুরিয়ে যাননি সেটার প্রমাণ করেছেন সদ্য শেষ হওয়া বিপিএলে। ২০১২ সালে শুরু হওয়া বিপিএলের প্রথম আসর থেকেই নিয়মিত খেলে আটটি ভিন্ন ভিন্ন ফ্র্যাঞ্চাইজির হয়ে খেলার অভিজ্ঞতা হয়েছে তার। তার পারফরম্যান্স যেমন আশা আর আফসোস বাড়াচ্ছে তেমনি কবে ফিরতে পারেন সেটা নিয়েও কৌতূহল রয়েছে ক্রিকেটপ্রেমীদের।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //