বাংলাদেশ-শ্রীলঙ্কার প্রথম টেস্ট আজ

টি-টোয়েন্টি ও ওয়ানডের পর এবার টেস্ট ফরম্যাটে ঘরের মাঠে প্রথমবারের মতো জয়ের লক্ষ্যে লঙ্কানদের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচটি অনুষ্ঠিত হবে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। আজ শুক্রবার (২২ মার্চ) বাংলাদেশ সময় সকাল ১০টায় মাঠে নামবে দুই দল।

২০২৩ সালে কোনো টেস্ট সিরিজ হারেনি বাংলাদেশ। ২০২৪ সালে নিজেদের প্রথম টেস্ট সিরিজে অপরাজিত থাকার রেকর্ড অক্ষুণ্ণ রাখতে চাই টাইগাররা। ঘরের মাঠে খেলা তিন সিরিজের মধ্যে দুইটিতে জয় পায় বাংলাদেশ। আয়ারল্যান্ড ও আফগানিস্তানের বিপক্ষে এক ম্যাচের টেস্ট সিরিজে জয় পেলেও, শক্তিশালী নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের সিরিজ ১-১ সমতায় শেষ করে টাইগাররা।

ঘরের মাঠে লঙ্কানদের বিপক্ষে কখনও টেস্ট জিততে পারেনি টাইগাররা। তাই স্বাভাবিকভাবেই এবার শ্রীলঙ্কার বিপক্ষে প্রথমবারের মত টেস্ট জয়ের জন্য নিজেদের সেরাটা দিতে প্রস্তুত বাংলাদেশ।

এখন পর্যন্ত সব মিলিয়ে শ্রীলংকার বিপক্ষে ২৪টি টেস্ট খেলেছে বাংলাদেশ। এরমধ্যে মাত্র একটিতে জয় পেয়েছে টাইগাররা। ২০১৭ সালে কলম্বোতে নিজেদের শততম টেস্টে লঙ্কানদের বিপক্ষে প্রথম ও শেষ জয় পেয়েছিলো বাংলাদেশ। একমাত্র জয়ের সাথে শ্রীলঙ্কার বিপক্ষে ১৮টিতে হার এবং পাঁচটি টেস্ট ড্র করেছে বাংলাদেশ। ঘরের মাঠে লঙ্কানদের বিপক্ষে ১০ বার মুখোমুখি হয়েছে টাইগাররা। এরমধ্যে শ্রীলঙ্কার জয় ৭টিতে এবং বাকি তিনটি ম্যাচ ড্র হয়।

মুশফিকের জায়গায় টেস্ট দলে নেওয়া হয়েছে সাদা বলের ক্রিকেটে নিজের যোগ্যতার প্রমাণ দেওয়া তাওহিদ হৃদয়কে। কিন্তু টেস্ট ক্রিকেটে তরুণদের চেয়ে অভিজ্ঞতা অনেক বেশি প্রয়োজন। মুশফিকুরের শূন্যস্থান হৃদয় কিভাবে পূরণ করতে পারেন, সেটিই দেখার বিষয়।

বাংলাদেশ টেস্ট দলে নতুন মুখ হিসেবে আছেন এই মুহূর্তে দেশের দ্রুততম পেসার হিসেবে পরিচিতি পাওয়া নাহিদ রানা। তিনি বাংলাদেশের প্রথম বোলার হিসেবে ঘণ্টায় ১৫০ কিলোমিটারের গতির বোলিং করতে পারেন বলে ধারনা করা হচ্ছে।

চারজন পেসার নিয়ে বাংলাদেশ দল সাজানোয় ধারনা করা হচ্ছে সিলেটের উইকেট পেস সহায়ক হবে । অন্যদিকে, দলে সেরা মানের স্পিনারদেরই রেখেছে লঙ্কানরা। কিন্তু সফরকারীদের শক্তির জায়গাকে কাজে লাগাতে দিবে না বাংলাদেশ।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ:
নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন দাস, জাকির হাসান, মাহমুদুল হাসান জয়, মুমিনুল হক, তাওহীদ হৃদয়, শাহাদাত হোসেন দিপু, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, খালেদ আহমেদ, শরিফুল ইসলাম, মুশফিক হাসান।

শ্রীলঙ্কার সম্ভাব্য একাদশ:
দিমুথ করুণারত্নে, নিরোশান মাদুশকা, কুশল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথিউস, দিনেশ চান্দিমাল, ধনাঞ্জয়া ডি সিলভা (অধিনায়ক), সাদিরা সামারাবিক্রমা, রমেশ মেন্ডিস/চামিকা গুনাসেকারা, প্রবাথ জয়সুরিয়া, কাসুন রাজিথা, বিশ্ব ফার্নান্দো।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //