ধনঞ্জয়া-কামিন্দুর দাপটে ব্যাটিংয়ে দ্বিতীয় সেশন শ্রীলঙ্কার

প্রথম সেশন যেখান থেকে শেষ করেছে লঙ্কানরা, সেখান থেকেই দ্বিতীয় সেশনে ঘুরিয়ে দাঁড়িয়েছে দলটি। দলীয় ৩ রানে প্রথম উইকেট হারায় শ্রীলঙ্কা। এরপর ৪০ থেকে ৫৭ রানে যেতে হারায় আরও চার উইকেট। অর্থাৎ ৫৭ রানেই ৫ উইকেট হারিয়ে বিপাকে পড়েছিল শ্রীলঙ্কা। সেখান থেকে দলকে টেনে তোলেন অধিনায়ক ধনঞ্জয়া। তাকে দারুণ সঙ্গ দেন কামিন্দু মেন্ডিস। ষষ্ঠ উইকেটে তারা দুইজন ১৬০ রান তুলে দারুণ প্রতিরোধ গড়েন। 

৫ উইকেটে ৫৭ থেকে ৫ উইকেটে ২১৭ রান তুলে চা বিরতিতে গিয়েছে লঙ্কানরা। ধনঞ্জয়া ৯টি চার ও ১ ছক্কায় ৮৩ রানে ও কামিন্দু ৯টি চার ও ২ ছক্কায় ৭৫ রানে অপরাজিত আছেন। ৫৭ রানেই ৫ উইকেট হারানো শ্রীলঙ্কা প্রতিরোধ গড়েছে অধিনায়ক ধনঞ্জয়া ডি সিলভা ও কামিন্দু মেন্ডিসের ব্যাটে। ষষ্ঠ উইকেটে তারা দুজন ইতোমধ্যে ২১ ওভারে দলীয় সংগ্রহে যোগ করেছে ১১৩ রান। তাতে শ্রীলঙ্কার দলীয় সংগ্রহ ১৭০ পেরিয়েছে। দুজনেই তুলে নিয়েছেন ফিফটি। ধনঞ্জয়া ৮ চারে ৬০ ও কামিন্দু ৬ চারে ৫২ রান নিয়ে ব্যাট করছেন। শ্রীলঙ্কার সংগ্রহ ৩৭.৪ ওভার শেষে ৫ উইকেটে ১৭০।

প্রথম সেশনটি দারুণভাবে নিজেদের করে নিয়েছে বাংলাদেশ। ৫৭ রানেই তারা তুলে নেয় শ্রীলঙ্কার ৫ উইকেট। এরপর অধিনায়ক ধনঞ্জয়া ডি সিলভা ও কামিন্দু মেন্ডিস ষষ্ঠ উইকেটে ৩৫ রানের জুটি গড়েন। তাদের দুজনের ব্যাটে ভর করে প্রথম সেশনে ২২ ওভারে ৫ উইকেট হারিয়ে ৯৫ রান তুলে মধ্যাহ্ন বিরতিতে গিয়েছে লঙ্কানরা। ধনঞ্জয়া ২৫ ও কামিন্দু ১১ রানে অপরাজিত আছেন। খালেদ আহমদ ৩টি ও শরীফুল ইসলাম নিয়েছেন ১টি উইকেট। একটি উইকেট এসেছে রান আউট থেকে।

সকালে টস জিতে বোলিং করার সিদ্ধান্ত নেন নাজমুল হোসেন শান্ত। তার সিদ্ধান্তকে সঠিক প্রমাণ করেন খালেদ আহমদ। তার বোলিং তোপে ৪৭ রানেই ৪ উইকেট হারিয়ে বসে শ্রীলঙ্কা। তিনটি উইকেট নেন খালেদ। তার ওভারে একটি হয় রান আউট।

এরপর শ্রীলঙ্কা শিবিরে আঘাত হানেন শরিফুল ইসলাম। দলীয় ৫৭ রানের মাথায় তার বলে মিরাজের হাতে ক্যাচ দিয়ে ফেরেন দিনেশ চান্দিমাল। ১৩ বলে ৯ রান করেন তিনি। ব্যাট করছেন অধিনায়ক ধনঞ্জয়া ডি সিলভা ও কামিন্দু মেন্ডিস।

তৃতীয় রানেই প্রথম উইকেট হারায় শ্রীলঙ্কা। খালেদ ফেরান নিশান মাদুশকাকে। এরপর দ্বিতীয় উইকেটে ৩৭ রানের জুটি গড়েন কুসল মেন্ডিস ও দিমুথ করুণারত্নে। দ্বাদশ ওভারে এসে এই জুটি ভাঙেন খালেদ। ওই ওভারের দ্বিতীয় বলে কুসলকে ও ষষ্ঠ বলে ফেরান দিমুথকে। এরপর চতুর্দশ ওভারে এসে আবারও উইকেট এনে দেন বাংলাদেশকে। তার করা চতুর্থ বল অফ সাইডে ঠেলে দিয়ে দিনেশ চান্দিমাল রান নিতে কল করেন ম্যাথুজকে। কিন্তু নাজমুল হোসেন শান্তর থ্রো ম্যাথুজ পৌঁছানোর আগেই উইকেট ভেঙে দেয়। ১ চারে ৫ রান করে ফেরেন ম্যাথুজ। আর শ্রীলঙ্কা ৪৭ রানেই হারায় চতুর্থ উইকেট।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //