টেস্ট র‍্যাংকিংয়ে এগোলো মুমিনুল-মিরাজ

শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইটওয়াশের লজ্জায় ডুবেছে বাংলাদেশ। তবে দল হারলেও কয়েকজন ক্রিকেটারের ব্যক্তিগত পারফরম্যান্স ছিল বেশ উজ্জ্বল।

আইসিসির সর্বশেষ প্রকাশিত টেস্ট র‍্যাংকিংয়ে সেই পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন তারা।

টেস্টে ব্যাটারদের বিভাগে তিন ধাপ এগিয়ে ৭৫তম অবস্থানে উঠে এসেছেন চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংস ৫৪ এবং পরের ইনিংসে ১৯ রান করা জাকির হাসান। দ্বিতীয় ইনিংসে অপরাজিত ৮১ রান করা মেহেদী হাসান মিরাজ এগিয়েছেন ১১ ধাপ। তিনি উঠে এসেছেন ৮৮ নম্বর অবস্থানে। চার ধাপ এগিয়ে ৪৬তম অবস্থান দখল করেছেন দুই ইনিংস মিলিয়ে ৮৩ রান করা মুমিনুল হক।

বোলারদের র‍্যাংকিংয়ে ১০০-এর মধ্যে প্রবেশ করেছেন অভিষেক ম্যাচ খেলতে নামা ডানহাতি পেসার হাসান মাহমুদ। দুই ইনিংস মিলিয়ে ৬ উইকেট নিয়ে ৯৫তম অবস্থানে এসেছেন তিনি।  

সিরিজ জেতা শ্রীলঙ্কার কয়েকজন ক্রিকেটারও উন্নতি করেছেন। প্রথম ইনিংসে অপরাজিত ৯২ রানের ইনিংস খেলার পর ব্যাটারদের র‍্যাংকিংয়ে ১৮ ধাপ এগিয়ে ৪৬তম অবস্থানে উঠে এসেছেন কামিন্দু মেন্ডিস। বল হাতে তিন উইকেট শিকার করে বোলারদের র‍্যাংকিংয়েও ৪৬ ধাপ এগিয়ে ১১৭তম অবস্থানে রয়েছেন তিনি। এগিয়েছেন আসিথা ফার্নান্ডো। ৪ উইকেট শিকার করে ৭ ধাপ এগিয়ে ২৭তম অবস্থানে রয়েছেন তিনি। ৩ উইকেট শিকার করা বিশ্ব ফার্নান্ডো এগিয়েছেন দুই ধাপ। দুই ধাপ এগিয়ে লাহিরু কুমারার অবস্থান ৪৪ নম্বরে।

ব্যাটিংয়ে ফিফটি করা অ্যাঞ্জেলো ম্যাথিউস এগিয়েছেন দুই ধাপ। তার অবস্থান ২৫ নম্বরে। তিন ধাপ এগিয়ে ৫২তম অবস্থানে উঠে এসেছেন ৯৩ রান করা কুশল মেন্ডিস।  

টেস্ট ব্যাটারদের র‍্যাংকিংয়ে আগের মতোই শীর্ষে আছেন নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন। দুইয়ে আছেন ইংল্যান্ডের জো রুট এবং তিনে পাকিস্তানের বাবর আজম। আর বোলারদের র‍্যাংকিংয়ে শীর্ষে আছেন ভারতের রবিচন্দ্রন অশ্বিন। দুইয়ে অস্ট্রেলিয়ার জশ হ্যাজেলউড এবং তিনে ভারতেরই জসপ্রিত বুমরাহ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //