এখনও যেভাবে সুপার এইটে উঠতে পারে পাকিস্তান

নিজেদের প্রথম ম্যাচে যুক্তরাষ্ট্রের কাছে হারের পর টুর্নামেন্টে টিকে থাকতে ভারতের বিপক্ষের ম্যাচটি ছিলো বাবর-রিজওয়ানদের জন্য ‘ডু অর ডাইয়ে’। কিন্তু সেই ম্যাচে ও চির প্রতিদ্বন্দ্বীদের কাছে ৬ রানে হারে পাকিস্তান। এতে করে কার্যত বিশ্বকাপ থেকে পাকিস্তানের বিদায় নিশ্চিত বলা চলে। তবে অপাতদৃষ্টিতে এখনো সুপার এইটে যাওয়ার পথ খোলা রয়েছে। যদিও তার জন্য জটিল সমীকরণ পাড়ি দিতে হবে। শুধু যে পাড়ি দিলেই চলবে তাও নয়, তাকিয়ে থাকতে হবে গ্রুপের বাকিদের ম্যাচগুলোর দিকেও। 

গ্রুপ পর্বের ৪ ম্যাচের মধ্যে ২টি খেলে এখন পর্যন্ত ঝুলিতে পয়েন্ট তুলতে ব্যর্থ হয়েছে পাকিস্তান। এতে করে তারা পাঁচ দলের মধ্যে তালিকার ৪র্থ স্থানে অবস্থান করছে। আর ২ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে ভারত সবার ওপরে। সমান ম্যাচে ৪ পয়েন্ট পেলেও নেট রান রেটে পিছিয়ে থেকে দ্বিতীয় স্থানে যুক্তরাষ্ট্র। আর ২ ম্যাচে ১ জয় নিয়ে কানাডার অবস্থান তিনে।

পাকিস্তানের পরের দুইটি ম্যাচ যথাক্রমে কানাডা ও আয়ারল্যান্ডের বিপক্ষে। আগামীকাল মঙ্গলবার (১১ জুন) নিউইয়র্কে কানাডার বিপক্ষে আর আগামী রবিবার (১৬ জুন) লডারহিলে বাবররা খেলবে আয়ারল্যান্ড বিপক্ষে। 

এ দুই ম্যাচের আগে দেখে নেয়া যাক সুপার এইটে খেলতে যে সমীকরণ মেলাতে হবে পাকিস্তানকে:

১১ জুন, পাকিস্তান-কানাডার ম্যাচ: পাকিস্তানকে বড় ব্যবধানে জিততে হবে।

১২ জুন, ভারত-যুক্তরাষ্ট্রের ম্যাচ: ভারতকে জিততে হবে।

১৪ জুন, যুক্তরাষ্ট্র-আয়ারল্যান্ডের ম্যাচ: আয়ারল্যান্ডকে জিততে হবে।

১৫ জুন, ভারত-কানাডার ম্যাচ: ভারতকে জিততে হবে।

১৬ জুন, পাকিস্তান-আয়ারল্যান্ডের ম্যাচ: পাকিস্তানকে বড় ব্যবধানে জিততে হবে।

সবকিছু যদি এভাবে মিলে যায়, তাহলে ভারত গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সুপার এইটে উঠবে। পাকিস্তান আর যুক্তরাষ্ট্রের পয়েন্ট সমান হবে। দুইট দলের মধ্যে যারা নেট রান রেটে এগিয়ে থাকবে তারাই দ্বিতীয় দল হিসেবে সুপার এইটে উঠবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //