ভারতের বিপক্ষে যেমন হতে পারে বাংলাদেশের একাদশ

বর্তমানে ভারত-বাংলাদেশ ম্যাচ মানেই এখন রোমাঞ্চকর লড়াই। আর সেই দ্বৈরথ যদি হয় বিশ্বকাপের মতো মঞ্চে তাহলে উন্মাদনা আরও তুঙ্গে থাকে। আজ শনিবার (২২ জুন) টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটে নিজেদের দ্বিতীয় ম্যাচে রোহিত শর্মাদের মোকাবিলা করবে টিম টাইগারসরা।

ওয়েস্ট ইন্ডিজের ভিভিএস রিডার্স স্টেডিয়ামে ম্যাচটি শুরু বাংলাদেশ সময় রাত সাড়ে আটটায়। টাইগারদের জন্য এই ম্যাচটি বাঁচা-মরার। কারণ অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম সুপার এইটের ম্যাচে হেরে যাওয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমি-ফাইনাল খেলতে এই ম্যাচ জিততেই হবে সাকিব-শান্তদের। 

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে একাদশে খুব বেশি পরিবর্তন করেনি বাংলাদেশ দল। প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে যে একাদশ খেলেছিলো, তা থেকে পরের ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পরিবর্তন এসেছিলে একটি।

ওপেনার সৌম্য সরকারের জায়গায় খেলেছিলেন মিডল অর্ডার ব্যাটসম্যান জাকের আলী। এরপর নেদারল্যান্ডস ও নেপালের বিপক্ষে একই একাদশ নিয়ে খেলে বাংলাদেশ। তবে অস্ট্রেলিয়ার বিপক্ষে তাদের দুই বাঁহাতি ওপেনারকে থামাতে জাকেরের জায়গায় নিয়ে আসা হয় ডানহাতি স্পিনার মেহেদী হাসানকে। ভারতের বিপক্ষে আজও কি সর্বশেষ ম্যাচের একাদশ নিয়েই খেলবে বাংলাদেশ?

প্রশ্নটা উঠার কয়েকটি কারণ রয়েছে। অস্ট্রেলিয়ার মতো ভারত দলের দুই ওপেনার বাঁহাতি নয়। উল্টো ভারতের হয়ে এই বিশ্বকাপে ওপেন করছেন বিরাট কোহলি ও রোহিত শর্মা। দুজনই ডানহাতি, স্পিনটাও দারুণ খেলেন।

সে ক্ষেত্রে নতুন বলে মেহেদী কতটা কার্যকরী হবেন, সেটা নিয়ে তো প্রশ্ন থাকছেই। তাই দলে মেহেদীর জায়গা নিয়ে ভাবতে পারে টিম ম্যানেজমেন্ট। তার জায়গায় দলে ঢুকতে পারেন জাকের কিংবা পেসার শরীফুল ইসলাম। শরীফুল এবারের বিশ্বকাপে এখনো ম্যাচ খেলার সুযোগ পাননি।

প্রস্তুতি ম্যাচে এই ভারতের বিপক্ষেই চোটে পড়েছিলেন। এরপর তার জায়গায় বিশ্বকাপের মূল ম্যাচে সুযোগ পেয়েছিলেন পেসার তানজিম হাসান। তানজিম ধারাবাহিকভাবে দুর্দান্ত বল করায় সুযোগ মেলেনি শরীফুলের। তবে শরীফুলকে নিলে একাদশে একজন ব্যাটসম্যান কমে যাবে। বাংলাদেশ কি এই ঝুঁকি নেবে?

বোলিংয়ের পাশাপাশি বাংলাদেশকে ভাবতে হবে টপ অর্ডার নিয়েও। প্রথম ম্যাচে ৩৬ রান করা লিটন দাস ব্যর্থ হয়েছেন টানা পরের ৪ ম্যাচে। গত ম্যাচে অস্ট্রেলিয়ার সঙ্গে তার ২৫ বলে ১৬ রানের ইনিংস নিয়েও কথা হয়েছে অনেক। রান পাচ্ছেন না আরেক ওপেনার তানজিদ হাসানও।

অধিনায়ক নাজমুল হোসেন সর্বশেষ ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে রান করেছেন ৪১, তবে বল খেলেছেন ৩৬টি। সব মিলিয়ে ছন্দে নেই টপ অর্ডার। নাজমুল দলের অধিনায়ক, তাই তাঁকে নিয়ে প্রশ্ন তোলার সুযোগ নেই। তানজিদও একাদশে টিকে যেতে পারেন।

সে ক্ষেত্রে বাদ পড়তে পারেন লিটন। তাঁর জায়গায় আসবেন কে, সেটাও এক বড় প্রশ্ন। কারণ, টপ অর্ডার ব্যাটসম্যান হিসেবে দলের বাইরে আছেন সৌম্য। যিনি নিজেও প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে কোনো রান করতে না পেরে দল থেকে বাদ পড়েছেন।

যেমন হতে পারে বাংলাদেশের একাদশ
তানজিদ হাসান, সৌম্য সরকার/লিটন দাস, নাজমুল হোসেন, তাওহিদ হৃদয়, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, রিশাদ হোসেন, মেহেদী হাসান/শরীফুল ইসলাম/জাকের আলী, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান, তানজিম হাসান।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //