ফাইনালে ‘অপয়া’ আম্পায়ারের কবলে ভারত

আজ শনিবার (২৯ জুন) রাত সাড়ে ৮টায় টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হবে ভারত-দক্ষিণ আফ্রিকা। বার্বাডোজের কেনসিংটন ওভালে অনুষ্ঠিত হবে নবম আসরের সবচেয়ে রোমাঞ্চকর ম্যাচটি। এর আগে বিশ্বকাপের দুই ফরম্যাটে (ওয়ানডে ও টি-টোয়েন্টি) সাতবার সেমিফাইনাল খেললেও, ফাইনালে ওঠা হয়নি প্রোটিয়াদের। অষ্টমবারে এসে তারা সেমির গণ্ডি টপকেছে। অন্যদিকে, তাদের প্রতিপক্ষ ভারত শিরোপাখরায় ভুগছে ২০১১ সালের পর থেকে। ফলে উভয় দলের জন্যই অনেক না পাওয়া আর আক্ষেপ পূরণের দিন শনিবার।

তবে এই ম্যাচের জন্য দায়িত্বপ্রাপ্ত আম্পায়ারদের তালিকা দেখে কিছুটা হলেও হতাশা ভর করতে পারে ভারতীয় শিবিরে। কারণ এই ম্যাচে আছেন ভারতের জন্য ‘অপয়া’খ্যাত আম্পায়ার রিচার্ড কেটেলবরো–ও।এতে কিছুটা অস্বস্তি তো কাজ করবে ভারতের, এটা নিশ্চিত।

আইসিসি জানিয়েছে, তাদের এলিট প্যানেলে থাকা আম্পায়ার  রিচার্ড কেটেলবরো–ও ভারত-দক্ষিণ আফ্রিকার ফাইনালে থাকছেন থার্ড আম্পায়ার হিসেবে। ফিল্ড আম্পায়ার হিসেবে থাকছেন রিচার্ড ইলিংওর্থ এবং ক্রিস গ্যাফনি। চতুর্থ আম্পায়ার হিসেবে বিশ্বকাপ ফাইনালে থাকবেন রডনি টাকার। এ ছাড়া রিচি রিচার্ডসন ম্যাচ রেফারির দায়িত্ব পালন করবেন।

উল্লেখ্য, এর আগে সাম্প্রতিক সময়ে ভারত যতবারই কোনো বিশ্ব আসরের নকআউট পর্বে উঠেছে, বেশিরভাগই অন-ফিল্ড আম্পায়ারের দায়িত্বে ছিলেন কেটেলবরো। তিনি আম্পায়ার থাকাকালে কোনো নকআউট ম্যাচ জিততে পারেনি ভারত, যার সবশেষ উদাহরণ ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ ফাইনাল। পরিসংখ্যান বলছে ভারতীয়রা যে ছয়টি নকআউট ম্যাচে হেরেছে, তার প্রত্যেকটিতেই আম্পায়ার ছিলেন ইংল্যান্ডের কেটেলবরো। তবে এবার তিনি মাঠের দায়িত্বে থাকছেন না বলে হয়তো কিছুটা স্বস্তি মিলতে পারে রোহিত শর্মার শিবিরে।




সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //