শেখ হাসিনার গাড়িবহরে হামলা: ২০ বছর পর আসামি গ্রেফতার

তৎকালীন বিরোধীদলীয় নেত্রী ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়িবহরে হামলার মামলায় সাজাপ্রাপ্ত আসামি মো. তারিকুজ্জামান ওরফে কনককে গ্রেফতার করেছে পুলিশ। হামলার ঘটনার প্রায় ২০ বছর পর রোববার (২৫ সেপ্টেম্বর) তাকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশের মতিঝিল বিভাগ।

রাতে ডিবির মতিঝিল বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) রিফাত রহমান শামীম এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘রাজধানীর মিরপুর ১০০ ফিট এলাকা থেকে রবিবার বিকেল ৩টার দিকে মো. তারিকুজ্জামান ওরফে কনককে গ্রেফতার করা হয়। কনক প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়িবহরে হামলার মামলায় সাজাপ্রাপ্ত। দীর্ঘদিন ধরে তিনি পলাতক ছিলেন।’

তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন বলে জানান পুলিশের এ কর্মকর্তা।

জানা গেছে, ২০০১ সালে তৎকালীন বিরোধীদলীয় নেত্রী শেখ হাসিনা সাতক্ষীরায় সমাবেশ করে কলারোয়া থানা হয়ে ঢাকার উদ্দেশ্যে রওনা করেছিলেন। পথিমধ্যে কলারোয়া থানাধীন তুলশীডাঙ্গায় শেখ হাসিনার গাড়িবহরে হামলা হয়।

তারিকুজ্জামান হামলার দিন সকাল সাড়ে ৯টায় কলারোয়া থানা বিএনপির পার্টি অফিসে নেতাকর্মীদের সঙ্গে মিলিত হন। পার্টি অফিসে নেতাদের মাধ্যমে জানতে পারে শেখ হাসিনা কলারোয়া থানার তুলশীডাঙ্গা হয়ে ঢাকার উদ্দেশ্যে যাবেন।

ওই খবর পেয়ে বিএনপির অন্য নেতাকর্মীদের সঙ্গে তুলশীডাঙ্গায় মূল রোডে যায়। এরপর তারা একটি যাত্রীবাহী বাস রাস্তার মাঝে দাঁড় করিয়ে মূল সড়কে যানজটের সৃষ্টি করে। কিছুক্ষণের মধ্যে কলারোয়া থানার তৎকালীন ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ঘটনাস্থলে এসে রাস্তার যানজট নিরসনের চেষ্টা করেন। একপর্যায়ে বাসটি সরিয়ে ফেলে পুলিশ।

ইতোমধ্যে শেখ হাসিনার গাড়িবহর চলে আসে এবং যানজটে পড়ে। ওই সময় অন্য নেতাকর্মীদের সঙ্গে তারিকুজ্জামানও গাড়িবহরে হামলা করে। এতে শেখ হাসিনাকে বহন করা গাড়িটি কৌশলে ঘটনাস্থল ত্যাগ করলেও তৎকালীন এমপি প্রার্থী ইঞ্জিনিয়ার মজিবুর রহমানের গাড়িসহ অন্যান্য গাড়িতে ব্যাপক ভাঙচুর করা হয়। হামলায় আওয়ামী লীগের বেশ কয়েকজন নেতাকর্মী আহত হন। এ ঘটনায় ২০১৪ সালে সাতক্ষীরা কলারোয়া থানায় বিস্ফোরক আইনে মামলা হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //