পরিবার পরিকল্পনার সাবেক পরিচালকের বিরুদ্ধে দুদকের মামলা

সাবেক যুগ্মসচিব ও পরিবার পরিকল্পনা অধিদপ্তরের অবসরপ্রাপ্ত পরিচালক (আইইএম) ড. আশরাফুন্নেছার বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। জাল ভাউচার ব্যবহার করে বিভিন্ন খাতে কেনাকাটায় পৌনে দুই কোটি টাকা আত্মসাতের অভিযোগের প্রমাণ পাওয়ায় মামলাটি দায়ের করা হয়।

রবিবার (১০ অক্টোবর) দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয় ১-এ সংস্থাটির উপপরিচালক মো. সালাউদ্দিন বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

দুদকের উপপরিচালক (জনসংযোগ) মুহাম্মদ আরিফ সাদেক বিষয়টি নিশ্চিত করেছেন।

মামলার এজাহার সূত্রে জানা যায়, ড. আশরাফুন্নেছা ২০১৮ সালের ১২ মে থেকে ২০২০ সালের ৩০ ডিসেম্বর পর্যন্ত পরিবার পরিকল্পনা অধিদপ্তরের আইইএম ইউনিটের পরিচালক পদে দায়িত্ব পালনকালে ক্ষমতার অপব্যবহারে ভুয়া ভাউচার করে ও প্রকৃত বাজারদর অপেক্ষা অধিক দরে বিভিন্ন খাতের সামগ্রী ক্রয়ের বিল দাখিল করেন। যার মাধ্যমে তিনি সরকারি এক কোটি ৭৬ লাখ ৬৭ হাজার ৭৫২ টাকা আত্মসাৎ করেছেন।

এ কারণে দুদক তার বিরুদ্ধে দণ্ডবিধির ৪০৯/৪২০/৪৬৭/৪৬৮/৪৭১/৪৭৭(ক) ধারা ও দুর্নীতি প্রতিরোধ আইন ১৯৪৭ এর ৫ (২) ধারায় মামলাটি দায়ের করেছে। তার বিরুদ্ধে সারাদেশে ওয়ার্কশপ, সেমিনার কিংবা প্রশিক্ষণের নামে বিভিন্ন বিল দেখিয়ে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের সাত কোটি টাকা লোপাটের অভিযোগ ছিল। গত ১৬ সেপ্টেম্বর অর্থ আত্মসাতের অভিযোগের প্রাথমিক প্রমাণ পাওয়ায় আশরাফুন্নেছাকে দেশত্যাগে নিষেধাজ্ঞার চিঠি দেয় দুদক।

২০২০ সালের ১৬ সেপ্টেম্বর অভিযোগ যাচাইয়ে তাকে জিজ্ঞাসাবাদ করে দুদক। একই অভিযোগে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপপরিচালক (পিএম) জাকিয়া আখতার, উপপরিচালক (স্থানীয় সংগ্রহ) আবু তাহের মো. সানাউল্লাহ নূরী, সহকারী পরিচালক এ কে এম রোকনুজ্জামান ও গবেষণা কর্মকর্তা পীযূষ কান্তি দত্তকে জিজ্ঞাসাবাদ করা হয়।

যদিও দুদকের মামলায় আশরাফুন্নেছা ছাড়া কারো বিরুদ্ধে কোনো অভিযোগ আনা হয়নি, তবে এজাহারে বলা হয়েছে, তদন্তকালে কারো সংশ্লিষ্টতা পাওয়া গেলে তাকে আসামি করা হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //