কুমিল্লার ঘটনার জেরে ঢাকায় সংঘর্ষ

তিন মামলায় আসামি ৪ হাজারের বেশি

মিছিলটি কাকরাইলের নাইটিঙ্গেল মোড়ে এলে পুলিশের সঙ্গে সংঘর্ষ বাঁধে। ছবি : স্টার মেইল (ফাইল)

মিছিলটি কাকরাইলের নাইটিঙ্গেল মোড়ে এলে পুলিশের সঙ্গে সংঘর্ষ বাঁধে। ছবি : স্টার মেইল (ফাইল)

কুমিল্লার একটি পূজামণ্ডপে পবিত্র কোরআন শরীফ পাওয়াকে কেন্দ্র করে গত শুক্রবার (১৫ অক্টোবর) জুমার নামাজের পর রাজধানীতে বিক্ষোভকারী ও পুলিশের মধ্যে সংঘর্ষের ঘটনায় তিনটি পৃথক মামলা হয়েছে। এসব মামলায় চার হাজারের বেশি ব্যক্তিকে আসামি করা হয়েছে।

পুলিশের ওপর হামলা, সরকারি কাজে বাধা ও ভাঙচুরের অভিযোগ পল্টন, রমনা ও চকবাজার থানায় এসব মামলা করা হয়। শুক্রবার রাত ১২টার পর পল্টন ও রমনা থানায় মামলা দুটি করে পুলিশ।

পল্টন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সালাউদ্দিন মিয়া জানান, খেলাফত আন্দোলনের একাংশের আমির জাফরুল্লাহ খানসহ ১১ জনের নাম উল্লেখ ও অজ্ঞাত আরও দুই হাজার ৫০০ জনের নামে একটি মামলা হয়েছে। এ মামলায় পাঁচজনকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারদের মধ্যে জাফরুল্লাহ খান রয়েছেন।

রমনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মনিরুল ইসলাম জানান, ১০ জনের নাম উল্লেখ ও অজ্ঞাত এক হাজার ৫০০ জনের নামে একটি মামলা হয়েছে। এই মামলায় ১০ জনকে গ্রেফতার করা হয়েছে।

চকবাজার থানার পরিদর্শক (তদন্ত) তাসলিমা আক্তার বলেন, গ্রেফতার পাঁচজনের নাম উল্লেখসহ অজ্ঞাত ৩৫-৪০ জনের নামে একটি মামলা দায়ের করা রয়েছে।

শুক্রবার জুমার নামাজের পর রাজধানীর জাতীয় মসজিদ বায়তুল মোকাররম থেকে কয়েক শ মুসল্লি মিছিল বের করেন। মিছিলটি পল্টন মোড় হয়ে নাইটিঙ্গেল মোড়ে গেলে পুলিশের বাধার মুখে পড়ে। এ সময় শুরু হয় পাল্টাপাল্টি ধাওয়া। পুলিশকে লক্ষ্য করে বিক্ষোভকারীরা ইটপাটকেল ছোড়েন। তাদের ছত্রভঙ্গ করতে পুলিশ কাঁদানে গ্যাসের শেল ছোড়ে। 

দুই পক্ষের মধ্যে প্রায় পৌনে এক ঘণ্টা ধরে সংঘর্ষ হয়। এ ঘটনায় পুলিশের পাঁচ সদস্যসহ নয়জন আহত হন। সংঘর্ষের সময় ঘটনাস্থল থেকে ১৭ জনকে আটক করে পুলিশ।

এছাড়া একইদিন জুমার নামাজের চকবাজারে আরেকটি মিছিল বের হয়। পুলিশ মিছিলে বাধা দিলে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //