শিশুদের ফাঁদে ফেলতেন পর্নোগ্রাফি সাইটের এডমিন বোরহান

রাজধানীর বেসরকারি একটি বিশ্ববিদ্যালয় থেকে প্রকৌশল বিদ্যায় উচ্চ ডিগ্রি নিয়েছেন। চাকরি করেন একটি বেসরকারি প্রতিষ্ঠানে। এসব পরিচয়ের বাইরেও বোরহান উদ্দিন ওরফে তানজিমের আরেকটি পরিচয় আছে। তিনি একজন ভয়ংকর সাইবার অপরাধী। আন্তর্জাতিক চাইল্ড পর্নোগ্রাফি গ্রুপের সদস্য তিনি। শিশু ও কিশোরীদের বন্ধুত্ব আর প্রেমের ফাঁদে ফেলে আপত্তিকর ছবি নিয়ে ছড়িয়ে দিতেন চাইল্ড পর্নোগ্রাফি সাইটে।

বুধবার (৩ নভেম্বর) কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের একটি দল তাকে গ্রেফতার করেছে।

সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগ জানায়, তাদের ই-ফ্রড টিমের সদস্যরা বিভিন্ন অনলাইন রুটিন মনিটরিং করার সময়ে ইনস্টাগ্রামের একটি আইডি থেকে আর্ন্তজাতিক চাইল্ড পর্নোগ্রাফি গ্রুপে যুক্ত হওয়া একজনের সন্ধান পায়। এরপর সাইবার তল্লাশি করে জানতে পারে, ভুয়া নামে ওই আইডি চালাচ্ছেন বোরহান উদ্দিন ওরফে তানজিম। প্রযুক্তির মাধ্যমে তার অবস্থান শনাক্ত করে বুধবার বিকেলে তাকে রাজধানীর শাহজাহানপুর এলাকা থেকে গ্রেফতার করা হয়। তার কাছ থেকে উদ্ধার করা মোবাইল ফোনে বিতর্কিত ইনস্টাগ্রাম আইডিটি সচল অবস্থায় পাওয়া গেছে।

গ্রেফতার অভিযানে নেতৃত্ব দেওয়া সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের ই-ফ্রড টিমের সহকারী কমিশনার সুরঞ্জনা সাহা গণমাধ্যমকে বলেন, তানজিম ইনস্টাগ্রামে ভুয়া আইডি খুলে আন্তর্জাতিক চাইল্ড পর্নোগ্রাফি কয়েকটি গ্রুপে যুক্ত রয়েছেন। এই ব্যক্তি নিজের পরিচয় লুকিয়ে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে শিশু ও কিশোরীদের সঙ্গে বন্ধুত্ব গড়ে তুলতেন। কৌশলে সম্পর্ক গভীর করে তাদের আপত্তিকর ছবি নিতেন। শিশুদের সেই ছবি ছড়িয়ে দিতেন আন্তর্জাতিক চাইল্ড পর্নোগ্রাফি গ্রুপগুলোতে। বোরহান বিভিন্ন পর্নোগ্রাফি সাইটের এডমিন।  আমরা অসংখ্য আইডির মধ্য থেকে তাকে শনাক্ত করে মঙ্গলবার (২ নভেম্বর) বিকাল ৪টায় রাজধানীর শাহজাহানপুর এলাকা থেকে তাকে গ্রেফতার করি।

সাইবার পুলিশের এই কর্মকর্তা বলেন, তানজিম একবার ছবি নিতে পারলে সেই ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেওয়ার ভয় দেখিয়ে এবং অভিভাবকদের কাছে তা পৌঁছে দেওয়ার ভয় দেখিয়ে আরও ছবি নিতেন। তার কাছ থেকে তথ্য পেতে বিস্তারিত জিজ্ঞাসাবাদ চলছে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //