শেখ হাসিনা হত্যাচেষ্টা মামলার আসামি উপজেলা নির্বাচনের প্রার্থী

পাবনার ঈশ্বরদী রেলস্টেশনে শেখ হাসিনাকে হত্যাচেষ্টা মামলার অন্যতম আসামি জাকারিয়া পিন্টুকে (৫০) গ্রেপ্তার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

পিন্টু উপজেলা নির্বাচনে প্রার্থীও হয়েছিলেন। তবে ওই মামলায় তার মৃত্যুদণ্ডের রায় হওয়ার পর তিনি আত্মগোপনে চলে যান। এরপর থেকে পলাতক ছিলেন তিনি। দীর্ঘ ২৮ বছর পর তাকে গ্রেপ্তার করেছে র‌্যাব। এই দীর্ঘ সময়ে অন্যান্য মামলায় তিনি একাধিকবার গ্রেপ্তার হলেও জামিনে মুক্তি পেয়েছেন।

আজ রবিবার (২৬ জুন) দুপুরে রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাবের জনসংযোগ ও গণমাধ্যম শাখার পরিচালক খন্দকার আল মঈন এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান।

১৯৯৪ সালে ২৩ সেপ্টেম্বর সন্ধ্যায় ট্রেনযোগে খুলনা থেকে সৈয়দপুর যাওয়ার পথে ঈশ্বরদী রেল স্টেশনে পৌঁছালে সেই ট্রেন লক্ষ্য করে গুলি ও বোমা নিক্ষেপ করা হয়। এই ঘটনায় ঈশ্বরদী রেলওয়ে থানায় একটি মামলা হয়। পরে মামলাটির তদন্ত শুরু করে সিআইডি। ১৯৯৭ সালে ৩ এপ্রিল ৫২ জনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দেওয়া হয়। এদের মধ্যে পাঁচজন মারা গেলে তাদের চার্জশিট থেকে অব্যাহতি দেওয়া হয়। ২০১৯ সালে ৩ জুলাই জাকারিয়া পিন্টুসহ ৯ জনকে মৃত্যুদণ্ড দেন আদালত। সেইসাথে ২৫ জনকে যাবজ্জীবন কারাদণ্ড এবং ১৩ জনকে ১০ বছর করে কারাদণ্ড দেওয়া হয়।

র‌্যাবের সন্দেহ, তিনি পাবনা অঞ্চলের প্রভাবশালী চরমপন্থী দলের প্রভাবশালী সদস্য। তার নিজেরও ছিল একটি সন্ত্রাসী বাহিনী। পিন্টু অস্ত্রসহ একাধিক মামলায় সাজাপ্রাপ্ত ও ওয়ারেন্টভুক্ত পলাতক আসামি।

খন্দকার মঈন বলেন, জাকারিয়া পিন্টুর সাজা হওয়ার পর আত্মগোপনে চলে যায়। সম্প্রতি সে বুঝতে পারে আইনশৃঙ্খলা বাহিনী তাকে খুঁজছে, এরপর সে কক্সবাজারে তার এক বন্ধুর বাড়িতে থাকতে শুরু করে।

পিন্টু দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার পরিকল্পনা করছিল কিনা, তা খতিয়ে দেখছে র‌্যাব। তার পাসপোর্টের মেয়াদ ছিল না উল্লেখ করে র‌্যাবের এই কর্মকর্তা বলেন, সে দেশ থেকে পালিয়ে যাওয়ার পরিকল্পনা করছিল কিনা, তা আমরা খতিয়ে দেখছি।

২০০৪ সাল থেকে পরিবার নিয়ে ঢাকার মিরপুরে থাকলেও সে নিয়মিত ঈশ্বরদীতে যাতায়াত করতেন জানিয়ে খন্দকার মঈন বলেন, তিনি পাবনার ঈশ্বরদী থেকে ২০১৫ সালে স্বতন্ত্রপ্রার্থী হিসেবে উপজেলা নির্বাচনেও অংশ নেন এবং পরাজিত হন। এছাড়া তার বালু মহল রয়েছে। সেগুলোর জন্য সন্ত্রাসী বাহিনী তার রয়েছে। এলাকায় তার আধিপত্য রয়েছে। ১৯৮৮ সাল থেকে তার এলাকায় সন্ত্রাসী কর্মকাণ্ড রয়েছে। সে যথেষ্ট প্রভাবশালী।

২০১৯ সালে শেখ হাসিনাকে হত্যা চেষ্টা মামলা ছাড়াও আরো একটি মামলায় দণ্ড হয় পিন্টুর। অপরটি মামলাটিতে ১৭ বছর কারাদণ্ড হয়েছে তার। এছাড়াও তার বিরুদ্ধে ১৯৮৮ সাল থেকে বিভিন্ন মামলা রয়েছে। 


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //