আইবাস++ এ বিল ও চেক ইস্যু সংক্রান্ত জরুরি নির্দেশনা

সকল বিল এন্ট্রি/চেক ইস্যু আবশ্যিকভাবে আইবাস++ সিস্টেমের মাধ্যমে করতে হবে। অর্থাৎ আইবাস++ সিস্টেমকে বাইপাস করে কোন বিল এন্ট্রি/ চেক ইস্যু করা যাবে না। 

উল্লেখ্য, বাংলাদেশ ব্যাংক কর্তৃক আইবাস++ সিস্টেম জেনারেটেড অ্যাডভাইস ব্যতিত ম্যানুয়ালি বা অন্যকোনোভাবে প্রণীত অ্যাডভাইসের মাধ্যমে চেক ক্লিয়ার করা হবে না। 

এ সংক্রান্ত নির্দেশনায় বলা হয়েছে- ১ জুলাই, ২০২১ হতে সকল হিসাবরক্ষণ অফিস ও পরিশোধ টার্মিনালে (SAE) সরকারি কোষাগার হতে EFT  এর মাধ্যমে পরিশোধের ক্ষেত্র ব্যতীত সকল অর্থ পরিশোধ MICR চেকের মাধ্যমে সম্পাদিত হবে। এক্ষেত্রে সকল বিল এন্ট্রি / চেক ইস্যু আবশ্যিকভাবে আইবাস++ সিস্টেমের মাধ্যমে করতে হবে। অর্থাৎ আইবাস++ সিস্টেমকে বাইপাস করে কোন বিল এন্ট্রি/ চেক ইস্যু করা যাবে না। উল্লেখ্য, বাংলাদেশ ব্যাংক কর্তৃক আইবাস++ সিস্টেম জেনারেটেড অ্যাডভাইস ব্যতীত ম্যানুয়ালি বা অন্যকোনো ভাবে প্রণীত অ্যাডভাইসের মাধ্যমে চেক ক্লিয়ার করা হবে না।

উপর্যুক্ত সিদ্ধান্ত বাস্তবায়নের লক্ষ্যে যে সকল Self Accounting Entity (SAE) তে আইবাস++ সিস্টেম বর্তমানে চালু নাই সে সকল SAE এর জন্য লেনদেন ও চেক ইস্যুর ব্যবস্থা সম্বলিত আইবাস++ এর মডিউল ডেভেলপ করা হয়েছে। সুতরাং ১ জুলাই, ২০২১ খ্রি; তারিখ থেকে সকল বিল এন্ট্রি/ চেক ইস্যু আবশ্যিকভাবে আইবাস++ সিস্টেমের মাধ্যমে করতে হবে। এক্ষেত্রে ইউজার আইডি তৈরিসহ যাবতয়ি প্রস্তুতি গ্রহণ করার জন্য সিএএফও কার্যালয় কর্তৃক সংশ্লিষ্ট ডিপার্টমেন্টকে নির্দেশনা প্রদান করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //